ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

পন্থ-হার্দিক ঝলকে ভারতের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
পন্থ-হার্দিক ঝলকে ভারতের সিরিজ জয়

বল হাতে ইংল্যান্ডের ব্যাটারদের ভুগিয়েছেন হার্দিক পান্ডিয়া। পরে ব্যাট হাতেও তুললেন ঝড়।

অবশ্য ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়ে বড় ভূমিকাটা রাখলেন ঋষভ পন্থ। আর তাদের দারুণ নৈপুণ্যে ভর করে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে রোহিতবাহিনী। ওল্ড ট্রাফোর্ডে শুরুতে ব্যাট করে সব উইকেট হারিয়ে ভারতের সামনে ২৬০ রানের লক্ষ্য ছুড়ে দেয় ইংলিশরা। জবাবে ৫ উইকেট হাতে রেখে ৪৭ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা। সেই সঙ্গে ২-১ ব্যবধানে সিরিজও পকেটে পুরলো ভারত।  

লক্ষ্য তাড়ায় নেমে ভারতের শুরুটা অবশ্য ভালো হয়নি। দলীয় ১১৩ রানে ওপেনার শিখর ধাওয়ানের (১) উইকেট হারানোর পর দ্রুত ফেরেন অধিনায়ক রোহিত শর্মা (১৭)। এরপর আরও একবার ব্যাট হাতে ব্যর্থ হন বিরাট কোহলিও (১৭)। প্রথম ৩ উইকেটই ঝুলিতে পুরেছেন ইংলিশ পেসার রিস টপলি। এরপর ১৬ রানের ছোট এক ইনিংস খেলে বিদায় নেন সূর্যকুমার যাদব। মাত্র ৭২ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত।

শুরুর সেই ধাক্কা সামলে পন্থ ও হার্দিক পান্ডিয়া ঝড়ের গতিতে রান তুলতে শুরু করেন। ইংলিশ বোলারদের ছন্নছাড়া দশা করে দুজনেই ফিফটি তুলে নেন। দুজনের জুটিতে আসে ১৩৩ রান। হার্দিক মাত্র ৫৫ বলে ৭১ রান করে থামেন। তবে তখনও ৫৫ রান দরকার ভারতের।  

হার্দিক বিদায় নেওয়ার পর পুরো দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন পন্থ। সেই সঙ্গে দেখা পান নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরির। ২০১৮ সালের অক্টোবরে ওয়ানডে অভিষেক পন্থের। এরপর ২৭ ওয়ানডে খেললেও সেঞ্চুরির দেখা পাননি এই ভারতীয় উইকেটকিপার-ব্যাটার। অবশেষে প্রতীক্ষার পালা ফুরালো তাঁর। দেখা পেলেন কাঙ্ক্ষিত তিন অঙ্কের। শেষ পর্যন্ত ১২৫ রানে অপরাজিত থাকেন তিনি। ভারতের স্বীকৃত উইকেটকিপার-ব্যাটারদের মধ্যে এশিয়ার বাইরে শতক হাঁকানো মাত্র তৃতীয় ক্রিকেটার পন্থ। এর আগে এই কীর্তিতে নাম ছিল শুধু রাহুল দ্রাবিড় ও লোকেশ রাহুলের।  

এর আগে ইংল্যান্ডের ইনিংসে বল হাতে দাপট দেখান হার্দিক। মাত্র ২৪ রান খরচে তুলে নেন ৪ উইকেট। মূলত তাঁর এত দুর্দান্ত বোলিংয়ের কারণেই ইংলিশ অধিনায়ক জস বাটলারের ৬০ রানের ইনিংসটি বিফলে যায়। স্বাগতিক ব্যাটারদের মধ্যে বলার মতো রান পেয়েছেন ওপেনার জেসন রয় (৪১), মঈন আলী (৩৪) ও ক্রেইগ ওভারটন (৩২)।

বল হাতে ২ উইকেট নিয়েছেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ। ৩ উইকেট গেছে যুজবেন্দ্রর চাহালের ঝুলিতে। আর বাকি উইকেট রবীন্দ্র জাদেজার।  

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ঋষভ পন্থ আর সিরিজ সেরা হার্দিক।

বাংলাদেশ সময়: ২৩৫৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।