ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অক্ষরের বীরত্বে ম্লান হোপের কীর্তি, সিরিজ জিতলো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
অক্ষরের বীরত্বে ম্লান হোপের কীর্তি, সিরিজ জিতলো ভারত

শততম ওয়ানডেতে শাই হোপের সেঞ্চুরি; তাতে ভর করে বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু অক্ষর প্যাটেলের ব্যাট হাতে বীরত্বে ক্যারিবীয়দের স্বপ্ন ভেঙে সিরিজ জিতে নিল ভারত।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে রোববার ত্রিনিদাদের রাজধানী পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারানো উইন্ডিজ ৩১২ রানের লক্ষ্য ছুড়ে দেয়। জবাবে ২ উইকেট ও ২ বল হাতে রেখেই রোমাঞ্চকর জয় তুলে নেয় সফরকারীরা। সেই সঙ্গে ২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ জয় নিশ্চিত করল ভারত।

এই নিয়ে উইন্ডিজের বিপক্ষে টানা ১২টি দ্বিপাক্ষিক সিরিজ জিতলো ভারত।  

বিশাল লক্ষ্য তাড়ায় ভারতের শেষ চার ওভারে প্রয়োজন ছিল ৩২ রান। ব্যাট হাতে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে ওই সময় রোমারিও শেফার্ডকে টানা দুই বাউন্ডারি হাঁকিয়ে মাত্র ২৭ বলে নিজের ফিফটি পূর্ণ করেন অক্ষর। ৪৭তম ওভারে ভারতের স্কোরবোর্ডে যোগ হয় ১৩ রান। ৪৮তম ওভারে আলজারি জোসেফ মাত্র ৪ রান খরচ করলে স্বপ্ন দেখতে শুরু করে ক্যারিবীয়রা। কিন্তু শেষ দুই ওভারে ১২ বলে ১৫ রানের সমীকরণ মিলিয়ে ফেলেন অক্ষর। অবশ্য ৪৯ ওভারে জেদন স্মিথ মাত্র ৭ রান খরচ করেন এবং আউট করে দেন আবেশ খানকে। শেষ ওভারে প্রয়োজনীয় ৮ রান আসে কাইল মায়ের্সের বলে। প্ৰথম তিন বলে মাত্র ২ রান খরচ করেছিলেন ক্যারিবীয় পেসার। কিন্তু চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ভারতের জয় নিশ্চিত করেন অক্ষর।

ভারতের শুরুটা অবশ্য নড়বড়ে ছিল। অধিনায়ক ও ওপেনার শিখর ধাওয়ান ৩১ বলে ১৩ করে বিদায় নেন। শুভমান গিলের ব্যাট থেকে আসে ৪৩ রান। সূর্যকুমার যাদবও ব্যর্থ। সেখান থেকে ভারতকে টেনে তোলেন সঞ্জু স্যামসন এবং শ্রেয়াস আইয়ার। দুজনে ৯৯ রানের জুটি গড়ে ধাক্কা সামাল দেন। আইয়ার ৭১ বলে ৬৩ করে আলজারি জোসেফের শিকার হন। অন্যদিকে ওয়ানডেতে প্ৰথম ফিফটি করার পথে স্যামসন ভারতকে ২০০ পার করিয়ে দেন।

এর আগে শততম ওয়ানডে খেলতে নামা শাই হোপ সেঞ্চুরি করে রেকর্ডের খাতায় নাম লেখান। হোপের ১১৫ এবং অধিনায়ক নিকোলাস পুরানের ৭৪ রানে ভর করে প্ৰথমে ব্যাট করে বড় সংগ্রহ গড়ে স্বাগতিকরা। হোপ ওপেনিং জুটিতে কাইল মায়ের্স (৩৯) এর সঙ্গে ৫৫ বলে ৬৫ রানের জুটি গড়েন। দ্বিতীয় উইকেটে সামারা ব্রুকসের (৩৫) সঙ্গে আরও ৬২ রানের জুটি গড়েন তিনি।
হোপের সঙ্গে দারুণ জুটি গড়েন অধিনায়ক পুরানও। ৭৭ বলে ৭৪ রানের ঝড়ো ইনিংস খেলার পথে পুরান হাঁকান ৬টি ছক্কা। দুজনে তৃতীয় উইকেট জুটিতে আসে ১২৬ বলে ১১৭ রান।

দারুণ এক ইনিংস খেলার পথে ওয়ানডে ইতিহাসে দশম ব্যাটার হিসেবে শততম ম্যাচে সেঞ্চুরি করার কীর্তি অর্জন করেন হোপ। পরে ১১৫ রানে আউট হয়ে যান তিনি। ১৩৫ বলের ইনিংসে ৮টি চার ও ৩টি ছক্কা হাঁকান তিনি। শেষ ১০ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ৯৩ সংগ্রহ করে।

বল হাতে ভারতের শার্দূল ঠাকুর নেন ৩ উইকেট। আর অক্ষর প্যাটেল এবং দীপক হুডা দুজনেই ১টি করে উইকেট দখল করেন। যুজবেন্দ্র চাহাল ১ উইকেট নিলেও ছিলেন খরুচে।  

বাংলাদেশ সময়: ০৮৫৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।