ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

সড়ক দুর্ঘটনায় আম্পায়ার কোয়ের্তজেনের মৃত্যু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
সড়ক দুর্ঘটনায় আম্পায়ার কোয়ের্তজেনের মৃত্যু

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা আম্পায়ার রুডি কোয়ের্তজেন আর নেই। সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই আম্পায়ার।

তার বয়স হয়েছিল ৭৩ বছর।

দক্ষিণ আফ্রিকার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, রিভারডেল নামে এক এলাকায় এই দুর্ঘটনা ঘটে; যাতে কোয়ের্তজেন ছাড়া আরও তিনজন প্রাণ হারিয়েছেন।  

আম্পায়ারিং ছাড়ার পর নেলসন ম্যান্ডেলা বে'র ডেসপ্যাচ অঞ্চলে বসবাস করছেন কোয়ের্তজেন। সপ্তাহান্তে কেপটাউন থেকে বন্ধুদের সঙ্গে গলফ খেলে ফেরার পথে দুর্ঘটনার শিকার হয় তাকে বহনকারী গাড়ি। ঘটনাস্থলেই মৃত্যু হয় কোয়ের্তজেনের।

ক্রিকেট খেলার প্রতি তুমুল আগ্রহ ছিল কোয়ের্তজেনের। দক্ষিণ রেলওয়েতে ক্লার্ক পদে কাজ করার পাশাপাশি দেশের লিগ পর্যায়ের ক্রিকেট খেলতেন। এরপর ১৯৮১ সালে আম্পায়ার হন তিনি। তবে আন্তর্জাতিক পর্যায়ে তার অভিষেক হয় ১৯৯২ সালে।

ক্যারিয়ারের মোট ২০৯টি ওয়ানডে ও ১৪টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনা করেছেন কোয়ের্তজেন। সবমিলিয়ে ৩৩১টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা ঝুলিতে পুরেছিলেন। ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে আম্পায়ারিং করেছিলেন তিনি। ২০০৫ অ্যাশেজ সিরিজেও আম্পায়ার ছিলেন। এছাড়া থার্ড আম্পায়ার হিসেবেও দেখা গেছে তাকে। ধীরগতিতে আঙুল তুলে আউট দেওয়ার কারণে তিনি বেশ জনপ্রিয় ছিলেন।

২০১০ সালে লর্ডসে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান টেস্ট ম্যাচে শেষবার কোয়ের্তজেনকে আম্পায়ারিং করতে দেখা গেছে। এরপর থেকে নিজ শহরেই অবসর কাটাচ্ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa