ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সবধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন রায়না

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
সবধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন রায়না

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছিলেন সুরেশ রায়না। এবার সবধরনের ক্রিকেটকেই বিদায় বলে দিলেন এই বাঁহাতি ব্যাটার।

 

আজ মঙ্গলবার এক টুইটে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। ৩৫ বছর বয়সী সাবেক এই তারকা ক্রিকেটারকে সর্বশেষ ২০২১ আইপিএলে খেলতে দেখা গেছে। অক্টোবরের ওই ম্যাচে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। এমনকি ২০১৮ সালের পর লিস্ট 'এ' এবং ফার্স্ট ক্লাস ক্রিকেটে খেলেননি রায়না।

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া রায়না আজ টুইটারে লিখেছেন, 'আমার দেশ এবং উত্তর প্রদেশ রাজ্যের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। আমাকে সমর্থন দেওয়ায় এবং সামর্থ্যের ওপর ভরসা রাখায় আমি বিসিসিআই (ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড) এবং ইউপিসিএ (উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন), চেন্নাই সুপার কিংস, রাজিব শুক্লা স্যার এবং সকল সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। '

ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল থেকে ওঠে আসা রায়না ২০০৪ বিশ্বকাপে খেলেছেন। ২০০২-০৩ মৌসুমে উত্তর প্রদেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে যাত্রা শুরু করেন তিনি। ১০৯টি প্রথম শ্রেণির ম্যাচে ৬৮৭১ রান এবং ৪১ উইকেট আছে তার। দক্ষিণ ভারতের এই ব্যাটার সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে দারুণ সাফল্য অর্জন করেছেন। লিস্ট 'এ' ক্রিকেটে অভিষেকের পর এই ফরম্যাটে ৩০২ ম্যাচে ৮০৭৮ রান ও ৬৪ উইকেট নিয়েছেন তিনি। ২০০৫ সালে মধ্য প্রদেশের বিপক্ষে খেলার সময় জাতীয় দলের রাডারে আসেন রায়না।  

ভারতীয় দলে সুযোগ পেলেও টি-টোয়েন্টি ক্রিকেটেই রায়নার সাফল্য বেশি। আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট মিলিয়ে এই ফরম্যাটে ৩৩৬ ম্যাচে ৮৬৫৪ রান ও ৫৪ উইকেট নিয়েছেন তিনি। ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলের সবচেয়ে সফল খেলোয়াড়দের একজন হিসেবে ধরা হয় তাকে। ৫৫২৮ রান নিয়ে আইপিএলের ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ রানের মালিক তিনি।  

চেন্নাই সুপার কিংসের ২০১০, ২০১১, ২০১৮ এবং ২০২১ মৌসুমের শিরোপাজয়ী দলের সদস্য ছিলেন রায়না। ফ্র্যাঞ্চাইজিটির হয়ে ২০২০ মৌসুম বাদে ২০২১ মৌসুমের শুরু পর্যন্ত সব আসরেই খেলেছেন তিনি। ২০১৬ ও ২০১৭ মৌসুমে যখন আইপিএলে চেন্নাই নিষিদ্ধ ছিল, তখন গুজরাট লায়ন্সের নেতৃত্ব দিয়েছেন। শুধু ব্যাটার হিসেবেই নয়। ফিল্ডার হিসেবেও দারুণ সফল ছিলেন রায়না। সব ফরম্যাটেই ১০০-এর বেশি ক্যাচ ধরে ইতিহাসেও জায়গা করে নিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad