ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

এক সেঞ্চুরিতে কোহলির অনেক কীর্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
এক সেঞ্চুরিতে কোহলির অনেক কীর্তি

অবশেষে অপেক্ষার অবসান হয়েছে বিরাট কোহলির। এশিয়া কাপের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে পেয়েছেন কাঙ্ক্ষিত ৭১তম সেঞ্চুরির দেখা।

১০২০ দিন পর তিন অঙ্কের দেখা পেলেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি প্রথম সেঞ্চুরি তার। ১২ বাউন্ডারিতে ৬১ বলে ১২২ রানের ইনিংসে অনেক রেকর্ডই নিজেদের করে নিয়েছেন কোহলি।

৭১তম আন্তর্জাতিক শতকে রিকি পন্টিংকে ছুঁয়েছেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার তালিকায় তাদের উপরে আছেন কেবল শচীন টেন্ডুলকার, সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন তিনি।  পন্টিং ও শচীনের চেয়ে কম ইনিংস খেলে ৭১তম সেঞ্চুরি করেছেন কোহলি। তার লেগেছে ৫২২ ইনিংস, দ্বিতীয় স্থানে থাকা শচীনের ৫২৩ ইনিংস।

আফগানিস্তানের বিপক্ষে এই সেঞ্চুরি করার পথে ২৪০০০ রানের মাইফলকও ছুঁয়েছেন কোহলি, এই রেকর্ডেও দ্রুততম তিনি। শচীনের যেখানে ৫৪৩ ইনিংস লেগেছে, কোহলির ৫২২টি। তারা দুজন ছাড়া ২৪ হাজার রানের মাইলফলক ভারতীয় হিসেবে ছুঁয়েছেন শুধু রাহুল দ্রাবিড়।

টি-টোয়েন্টি ক্রিকেটে এটি কোহলির ষষ্ঠ সেঞ্চুরি, যৌথভাবে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের আছে এমন কীর্তি। এশিয়ানদের মধ্যেও সর্বোচ্চ টি-টোয়েন্টিতে ছয় সেঞ্চুরি, আছে বাবর আজমের। সবচেয়ে বেশি ২২শতক ক্রিস গেইলের।

৩৫০০ রান টি-টোয়েন্টি ফরম্যাটে করেছেন কোহলি। ৯৬ ইনিংসে এই কীর্তি গড়ে এখানেও দ্রুততম তিনি। চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে তিন ফরম্যাটে সেঞ্চুরি করার বিরল কীর্তিও নিজের করেছেন কোহলি। এর আগে রোহিত, রাহুল ও রায়না ছিলেন তালিকায়।
 
সব মিলিয়ে ষষ্ঠ ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছেন কোহলি। তার ১২২ রানের ইনিংস এখন কোনো ভারতীয়ের এই ফরম্যাটে সর্বোচ্চ রান। সংযুক্ত আরব আমিরাতের মাটিতেও এটি সর্বোচ্চ রান। এক সেঞ্চুরিতে কোহলি নিজের করেছেন এত এত রেকর্ড!

এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa