ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শীর্ষস্থান ফিরে পেলেন রশিদ খান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
শীর্ষস্থান ফিরে পেলেন রশিদ খান নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। তবে রশিদ খানকে ঘিরে আফগান সমর্থকদের আগ্রহের কোনো কমতি ছিল না/সংগৃহীত ছবি

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আফগানিস্তানের শুরুটা মোটেও ভালো হয়নি। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচ ইংল্যান্ডের কাছে হেরেছিল তারা।

এরপর আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ভেস্তে গেছে বৃষ্টিতে।  

তবে দল ভালো না করলেও র‍্যাংকিংয়ে ঠিকই উন্নতি হয়েছে রশিদ খানের। আইসিসির টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছেন আফগান স্পিনার। তিনি পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউডকে।  

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পার্থে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল আফগানরা। ম্যাচে দারুণ বোলিং করেন রশিদ। ৪ ওভার হাত ঘুরিয়ে ১৭ রান খরচে নেন তরুণ ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুকসের উইকেট। তবে ম্যাচটি ৫ উইকেটে জিতে নেয় ইংল্যান্ড।  

এই বিশ্বকাপে হ্যাজেলউড অবশ্য রশিদের চেয়ে উইকেটসংখ্যায় এগিয়ে। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচ খেলে ৩ উইকেট নিয়েছেন অজি পেস তারকা। কিন্তু রান খরচের দিক থেকে আবার রশিদের অবস্থান বেশ ভালো। আর তাতেই র‍্যাংকিংয়ে হ্যাজেলউডকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে আফগান লেগ স্পিনার।

এদিকে বোলারদের র‍্যাংকিংয়ে ৩ ধাপ পিছিয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৩ ওভার বল করে ৫৩ রান খরচ করেছেন তিনি। আর তাতে তিন ধাপ পিছিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছেন এই লঙ্কান স্পিনার।  

অন্যদিকে আফগানদের বিপক্ষে রেকর্ড ৫ উইকেট নেওয়া ইংল্যান্ডের স্যাম কারান ৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন অষ্টম স্থানে। ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন তিনি। ম্যাচে তার বোলিং ফিগার ৫/১০, যা তার রেটিং পয়েন্টকে নিয়ে গেছে ক্যারিয়ার সেরা অবস্থানে (৬৫৭ পয়েন্ট)।

নতুন র‍্যাংকিংয়ের শীর্ষ দশে থাকাদের আলাদা করেছে মাত্র ৫৫ রেটিং পয়েন্ট। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ দশে ঢুকেছেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। পাকিস্তানের বিপক্ষে ৪ ওভার বল করে ২২ রান খরচে ১ উইকেট নেন তিনি। আর তাতেই দুই ধাপ এগিয়ে দশম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।  

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। মাত্র ১৪ রেটিং পয়েন্টের ব্যবধান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি। ভারতের হার্দিক পান্ডিয়া তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন তৃতীয় স্থানে। পাকিস্তানের বিপক্ষে ৩টি উইকেট তুলে নেওয়ার পর ব্যাট হাতে ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।