ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দক্ষিণ আফ্রিকার বিদায়, জিতলেই সেমিফাইনালে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
দক্ষিণ আফ্রিকার বিদায়, জিতলেই সেমিফাইনালে বাংলাদেশ

গ্যালারিজুড়ে তাদের সমর্থন। নেদারল্যান্ডস রান করুক অথবা দক্ষিণ আফ্রিকা হারাক উইকেট- ভেসে আসছে চিৎকার।

এসব যে বাংলাদেশ ও পাকিস্তানের সমর্থকদের কাছ থেকে ভেসে গেছে, বলার অপেক্ষা রাখে না। এমন সমর্থন পেয়ে উজ্জ্বীবিত হয়ে থাকল নেদারল্যান্ডস। বড় রান করতে না পারলেও দারুণ বোলিং ও ফিল্ডিং করলো তারা। দক্ষিণ আফ্রিকা নিজেদের ‘চোকার’ তকমা ধরে রাখলো আরও একবার। হেরে গেল নেদারল্যান্ডসের কাছে।  

রোববার অ্যাডিলেইড ওভালে প্রোটিয়ারা ১৩ রানে হেরে গেছে ডাচদের বিপক্ষে, এতে নিশ্চিত হয়েছে বিশ্বকাপ থেকে তাদের বিদায়। এতে বাংলাদেশের সেমিফাইনালের পথ হয়ে গেছে একদমই পরিষ্কার। বাংলাদেশ সময় ১০টায় শুরু হওয়া ম্যাচে পাকিস্তানকে হারাতে পারলেই সেমিফাইনালে চলে যাবে সাকিব আল হাসানের দল। তাদের আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়েছে গ্রুপের আরেক দল ভারতের।

বাঁচা-মরার ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করতে নেমে ৫৮ রানের উদ্বোধনী জুটি পায় নেদারল্যান্ডস। ৩০ বলে ৩৭ রান করে স্টিফেন মাইবার্গ আউট হন এইডেন মার্করামের বলে। ভেঙে যায় এই জুটি।  

আরেক উদ্বোধনী ব্যাটার ম্যাক্স ও ডওড ৩১ বলে ২৯ রান করে আউট হন। তৃতীয় উইকেট অবশ্য দ্রতই হারায় নেদাল্যান্ডস। ৭ বলে ১ রান করে ভাস ডি লিটন আউট হন।  

১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১১২ রান করেছিল নেদাল্যান্ডস। এরপর ডাচদের এগিয়ে নেন কলিন আকারম্যান ও স্কট অ্যাডওয়ার্ডস। শেষ অবধি অপরাজিত থাকেন তারা। ৩ চার ও ২ ছক্কায় ২৬ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন আকারম্যান। আরেক ব্যাটার এডওয়ার্ডস ৭ বলে করেন ১২ রান। নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান করেন।  

জবাব দিতে নেমে শুরু থেকেই চাপে ছিল দক্ষিণ আফ্রিকা। ১৩ বলে ১৩ রান করে কুইন্টন ডি কক ফিরলে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ২০ বলে ২০ রানের বেশি করতে পারেননি টেম্বা বাভুমাও।  দুই ওপেনারের ফেরার পর দলের হাল ধরার চেষ্টা করেছিলেন রাইলে রুশো ও এইডেন মার্করাম।  

কিন্তু ১৯ বলে ২৫ রান করে রুশো ও ১৩ বলে ১৭ রান করে মার্করাম ফিরলে দক্ষিণ আফ্রিকা চাপে পড়ে। ওই চাপ তারা সামলে উঠতে পারেনি শেষ অবধি। একের পর এক উইকেট হারিয়ে সেটা আরও বাড়ায় বরং।  

শেষ অবধি নির্ধারিত ২০ ওভার খেললেও ৮ উইকেট হারিয়ে ১৪৫ রানের বেশি করতে পারেনি প্রোটিয়ারা। দলের পক্ষে সর্বোচ্চ হয়ে থেকেছে রুশোর ২৫ রান। নেদারল্যান্ডসের পক্ষে ২ ওভারে মাত্র ৯ রান দিয়ে ৩ উইকেট নেন ব্র্যান্ডন গ্লোবার। দুই উইকেট করে নেন ফ্রেড ক্লাসেসেন ও ভাস ডি লিডে।  

বাংলাদেশ সময় : ০৯১৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।