ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

ক্রিকেট

এক ওভারে সাত ছক্কায় রুতুরাজের ইতিহাস

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এক ওভারে সাত ছক্কায় রুতুরাজের ইতিহাস

এক ওভারে ছয় ছক্কা হাঁকানোর ঘটনা সবার জানা। কিন্তু তাই বলে ওভারে ৭ ছক্কা! হ্যাঁ, এমন অবিশ্বাস্য এক কীর্তিই গড়লেন ভারতীয় ব্যাটার রুতুরাজ গায়কোয়াড়।

 

ভারতের বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনালে আজ উত্তর প্রদেশের বিপক্ষে ইতিহাস গড়া ব্যাটিং করেছেন মহারাষ্ট্রের হয়ে খেলা রুতুরাজ। ইনিংসের ৪৯তম ওভারে উত্তর প্রদেশের শিভা সিংয়ের বলে ৭ ছাক্কা হাঁকিয়েছেন তিনি। স্বীকৃত ক্রিকেটে এমন ঘটনা আর দেখা যায়নি।

শিভার করা ওই ওভারের প্রথম চার বলে ছক্কা হাঁকান রুতুরাজ। এরপর পঞ্চম বলটিতে নো ডাকেন আম্পায়ার। ওই বলেও ছক্কা। এরপর শেষ দুই বলও সীমানাছাড়া করেন তিনি। রুতুরাজের তাণ্ডবে শিভার ওই ওভারে আসে ৪৩ রান। অবিশ্বাস্য ঝড়ো ব্যাটিংয়ে ডাবল সেঞ্চুরিও তুলে নেন রুতুরাজ। শেষ পর্যন্ত ১৫৯ বলে ১০ চার ও ১৬ ছক্কায় ২২০ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন তিনি।

এর আগে ছয় বলে ছয় ছক্কা দেখেছে ক্রিকেটবিশ্ব। এই ঘটনার সূত্রপাত ঘটে ক্যারিবীয় কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সের হাত ধরে। তিনি ছয় বলে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন ১৯৬৮ সালে, কাউন্টি ক্রিকেটে। এরপর ভারতের রবি শাস্ত্রী ভারতের ঘরোয়া ক্রিকেটে একই কীর্তি গড়েন।  

আন্তর্জাতিক ক্রিকেটে এই কীর্তি আছে দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ভারতের যুবরাজ সিং, ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ডের। এছাড়া ঘরোয়া ক্রিকেটে ছয় বলে ছয় ছক্কা মেরেছেন রস হু্ইটলি (ইংল্যান্ড), হজরতউল্লাহ জাজাই (আফগানিস্তান), লিও কার্টার (নিউজিল্যান্ড) এবং থিসারা পেরেরা (শ্রীলঙ্কা)। তবে ওভারে সাত ছক্কার কীর্তিতে রুতুরাজ প্রথম।  

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa