ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

নারীর প্রতি সহিংসতা বন্ধে সন্তানকে নৈতিক শিক্ষা দিতে হবে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
নারীর প্রতি সহিংসতা বন্ধে সন্তানকে নৈতিক শিক্ষা দিতে হবে 

চট্টগ্রাম: ‘সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’এই প্রতিপাদ্য নিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) চট্টগ্রাম নগরের এক অভিজাত হোটেলে ডিইসি ফাউন্ডেশন আয়োজনে  ‘এডভান্সিং ইয়ুথ এক্টিভিজম টু এড্রেসঃ জেন্ডার বেইসড ভায়োলেন্স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

যৌথভাবে এতে সহায়তা করে জাতীয় মানবাধিকার কমিশন, ইউএনডিপি, সিআরআই এবং ইয়ং বাংলা, ডি ইন্জিনিয়ার্স ক্লাব।

কর্মশালার শুরুতেই ডিইসি ফাউন্ডেশনের এর নির্বাহী পরিচালক সোমেন কানুনগোর সঞ্চালনায় নারীর নিরাপদ যাত্রা নিশ্চিতে ‘উইমেন সেইফটি ইন পাবলিক প্লেস’ ক্যাম্পেইনের ভূমিকা তুলে ধরেন।

সংলাপে আলোচকরা বলেন, নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে প্রয়োজন পরিবারের শক্তিশালী ভূমিকা। সহিংসতা, নির্যাতন, ধর্ষণ বৃদ্ধির পেছনে রয়েছে সামাজিক, রাজনৈতিক ও মনস্তাত্ত্বিক কারণ। এজন্য পরিবার এবং শিক্ষা প্রক্রিয়ার শুরু থেকে ছেলে মেয়েদের সামাজিক ও নৈতিক শিক্ষা দিতে হবে। সহ শিক্ষা, খেলাধুলা এবং সাংস্কৃতিক চর্চার পরিবেশ সৃষ্টির পাশাপাশি নারীদের এগিয়ে যাওয়ার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।  

বক্তারা আরো বলেন, নারীর নিরাপদ চলাচলের জন্য নারীবান্ধব গণপরিবহনের দাবি এবং আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্যাতন প্রতিরোধে সকলকে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

 ডিইসি ফাউন্ডেশনের নিবার্হী পরিচালক সোমেন কানুনগো বলেন, আমরা যখন আশেপাশে কোনো সমস্যা দেখি, সমস্যা নিয়ে কথা বলি, তা উত্তরনের জন্য কথা বলি। তবে আমাদের মূল  উদ্দেশ্য আমাদের সমস্যা সমাধানোর পথ খুঁজে বের করতে হবে। অনলাইনে ও আজকাল আমরা নারীদের বিভিন্ন হুমকির খবর দেখতে পাই। যা নিয়ে রুখে দাঁড়ানোর এখনই সময়।  

কর্মশালায় তরুণ সংগঠনের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, এনজিও কর্মী, বাজার ব্যবস্থাপনা কমিটি ও পরিবহন সেক্টরের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।  

কর্মশালার অংশগ্রহণকারি নাসরিন আকতার  বলেন, কর্মশালার মাধ্যমে আমরা  জানতে পেরেছি আমাদের অধিকার  সম্পর্কে এবং নিরাপদ চলাচল নিশ্চিতে কিভাবে সম্মেলিত উদ্যোগ গ্রহণ  করা যায় তা শিখতে পেরেছি কর্মশালা থেকে।

সংলাপে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ফিল্ড হসপিটালের ফাউন্ডার ডা. বিদ্যুৎ বড়ুয়া। এছাড়া উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ফারিহা জেসমিন, চট্টগ্রাম ওমেন চেম্বার অব কর্মাস এর ডিরেক্টর শাহেলা আবেদীন, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক সমিতির সেক্রেটারী মো. শাহজাহান, চট্টগ্রাম সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের দোকান কর্মচারীর যুগ্ম আহ্বায়ক মো. হেলাল উদ্দিন প্রমুখ।

নারীর বিরুদ্ধে সংগঠিত সকল প্রকার বৈষম্য, নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে শক্ত জনমত গড়ে তোলার লক্ষ্যে ডিইসি ফাউন্ডেশন ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত প্রতিরোধ পক্ষ পালন করছে।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa