ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সত্য ঘটনা অবলম্বনে চবি শিক্ষার্থীর গল্পগ্রন্থ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
সত্য ঘটনা অবলম্বনে চবি শিক্ষার্থীর গল্পগ্রন্থ ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বইমেলায় আসছে তরুণ কবি ও লেখক রহমাতুল্লাহ রাফির প্রথম গল্পগ্রন্থ ‘শাটল ট্রেন ও অন্যান্য’। দুই বছর বিরতির পর তৃতীয় বই প্রকাশ করতে যাচ্ছেন তিনি।

ছোট-বড় মিলিয়ে মোট দশটি গল্পের সমন্বয়ে সাজানো হয়েছে বইটি। প্রতিটি গল্প বিষয়বস্তুর আঙ্গিকে সম্পূর্ণ স্বতন্ত্র।
তাই গল্পগুলো পাঠে পাওয়া যাবে ভিন্ন স্বাদ।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রহমাতুল্লাহ রাফি এর আগেও লিখেছেন দুটি কাব্যগ্রন্থ। যা পাঠকদের মাঝে সাড়া ফেলেছিল। এবার নিজের প্রথম গল্পগ্রন্থে কাহিনি নির্বাচনে তিনি দেখিয়েছেন মুন্সিয়ানা। শব্দচয়ন এবং বাক্য গঠনে রেখেছেন পরিপক্বতার ছাপ। রুচিশীল ব্যঞ্জনা এবং সাবলীল সংলাপে তুলে ধরেছেন অভিনবত্ব। গল্পের ফাঁকে ফাঁকে হাস্যরসের যথোপযুক্ত ব্যবহার গল্পগুলোকে করে তুলেছে আরও বেশি উপভোগ্য।  

‘শাটল ট্রেন ও অন্যান্য’ গল্পগ্রন্থটির সবগুলো গল্পই সত্য ঘটনা অবলম্বনে রচিত। পাশাপাশি যুক্ত হয়েছে লেখকের নিজস্ব কল্পনা। বইটি পড়ার সময় পাঠকের মনে প্রশ্ন উঠতে পারে- এমন লোমহর্ষক ঘটনাও ঘটতে পারে? পরক্ষণেই তিনি অনুভব করবেন- এ সবই তো আমাদের চারপাশে ঘটে যাওয়া গল্প। যার কিছু অংশ পরিচ্ছন্ন; আবার কিছু অংশ ভয়াবহ।

বই নিয়ে আলাপকালে রহমাতুল্লাহ রাফি বাংলানিউজকে বলেন, বইটি ইচ্ছে করলে আরও এক বছর আগেই প্রকাশ করতে পারতাম। কিন্তু গল্পের মানের সঙ্গে আপোষ করতে রাজি না আমি। তাই সময় নিয়েছি। দীর্ঘ দুই বছর ঘষামাজা করে গল্পগুলোর আলঙ্কারিক সৌন্দর্য বাড়ানোর চেষ্টা করেছি। উপাখ্যানে সৃষ্টি করেছি নিত্যনতুন বাঁক, ভাষাগত মসৃণতার পাশাপাশি কাহিনিকে করেছি আরও বেশি গতিময়। আমি কোয়ান্টিটিতে নয়; কোয়ালিটিতে বিশ্বাসী। সময় নিয়ে কাজ করা আমার সত্তাগত স্বভাব।  

তিনি আরও বলেন, ইতিপূর্বে প্রকাশিত আমার কাব্যগ্রন্থ দুটি স্বল্প পরিধিতে হলেও তরুণ প্রজন্মের মন জয় করতে সক্ষম হয়েছে। আমার লেখার প্রতি পাঠকের বিশ্বাস গড়ে উঠেছে। তাই তাদের কাছ থেকে পেয়েছি অফুরন্ত ভালোবাসা। যার ফলে দায়বদ্ধতাও বেড়েছে। মানহীন কিছু প্রকাশ করে আমি পাঠকের সেই বিশ্বাস এবং ভালোবাসায় ফাটল ধরাতে চাই না। আমি সৎভাবে সর্বোচ্চ প্রচেষ্টা করেছি।  

‘শাটল ট্রেন ও অন্যান্য’ সম্পর্কে বলবো- এ বইয়ের গল্পগুলো আমাদের সমাজেরই সাদা-কালো অংশ। কাম-ক্রোধ, রোমাঞ্চ-রহস্য, প্রেম-ঘৃণা, স্বার্থ-দ্বন্দ্ব, খুন-রাহাজানি, অতিপ্রাকৃত কিংবা যাদুবাস্তবতার অপূর্ব এক মিশেলে তৈরি এ গল্পগ্রন্থটি। সামাজিক বাস্তবতা, সমকালীন রাজনীতির নোংরা প্রতিচ্ছবি, মানবজীবনের উত্থান-পতন, নারী-পুরুষের মনস্তত্ত্বসহ আরও অসংখ্য বিষয়ে আলো ফেলেছে গল্পগুলো। কিছু গল্প পাঠককে মানবিক হতে উজ্জীবিত করবে। কিছু গল্প সাম্প্রদায়িক সম্প্রীতির পাঠ দেবে।  

সর্বোপরি আমার গল্পগুলোর অন্যতম বৈশিষ্ট্য হলো স্রোতের মতো বয়ে চলা, যা একটু ফাঁক পেলেই অন্যদিকে মোড় নেয় কিন্তু মূল প্রবাহের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে না। তারপর একসময় এক জায়গায় গিয়ে মিলেমিশে একাকার হয়ে যায়। কয়েকটি গল্পের ব্যাপ্তি প্রলম্বিত হওয়ার কারণে পাঠক উপন্যাসের স্বাদ পাবে। এ গল্পগুলোর আয়তন বড়গল্পের কাছাকাছি এবং উপন্যাসের চেয়ে কিছুটা কম। আমার বিশ্বাস সকল স্তরের পাঠকদের গল্পগ্রন্থটি ভালো লাগবে। আশা করি বইটি পড়ে মানুষ আমার পরিশ্রম এবং একনিষ্ঠতাকে বহুদিন হৃদয়ে লালন করবে।

এ বছর অমর একুশে বইমেলায় বইটি প্রকাশ করছে উপকথা প্রকাশন। প্রকাশক তানভীর আহমেদ। প্রচ্ছদ করেছেন পরাগ ওয়াহিদ। ১২৮ পৃষ্ঠার (৮ ফর্মা) বইটির মুদ্রিত মূল্য ২৭০ টাকা। বইমেলায় ২৫% ছাড়ে সুলভ মূল্যে পাওয়া যাবে এ গল্পগ্রন্থটি। বইটির প্রি অর্ডার চলছে। সরাসরি লেখক এবং রকমারিসহ অন্যান্য প্রতিষ্ঠিত বুকশপ থেকে খুব সহজেই সংগ্রহ করা যাবে ‘শাটল ট্রেন ও অন্যান্য’ গল্পগ্রন্থটি।
 
এর আগে রহমাতুল্লাহ রাফির ‘অরণ্যে অন্বেষণ’ এবং ‘রোদেপোড়া রেলস্টেশন’ নামে দুটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।