ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

১০ মামলার আসামি ‘বাচুইন্যা’ গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
১০ মামলার আসামি ‘বাচুইন্যা’ গ্রেফতার ...

চট্টগ্রাম: গ্রেফতার এড়ানোর জন্য কৌশলে বিদেশে পালিয়ে যাওয়ার সময় সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত আসামি ও দশ মামলার পলাতক আসামি বাছনী প্রকাশ বাচুইন্যাকে (৪৫) গ্রেফতার করেছে র‌্যাব-৭। এ সময় তার কাছ থেকে বিদেশ যাওয়ার পাসপোর্ট ও বিমানের টিকেট উদ্ধার করা হয়।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার এই তথ্য নিশ্চিত করেন। বাছনী প্রকাশ বাচুইন্যা, রাউজান থানার সামিদার কেয়াং এলাকার জেবর মুল্লুকের ছেলে।

র‌্যাব জানায়, ১৯৯৭ সালে ৩০ ডিসেম্বর  গ্রেফতার বাছনী একজনের ঘরে ঢুকে পুলিশ ধাওয়া করে বলে একটু আশ্রয় চায়। পরবর্তী ঐ ঘরে বাছনী পুলিশ আসছে কিনা একটু দেখতে বলে। ভিকটিম বাড়ির বাহিরে গেলে আসামি বাছনী তার সহযোগীদের সহায়তায় টেক্সিতে করে ভিকটিমকে অপহরণের চেষ্টা করে। পরবর্তীতে ভিকটিমের চিৎকারে আশেপাশের লোকজন ছুটে এসে ভিকটিমকে উদ্ধার করে। এ ঘটনায় ভিকটিম  রাউজান থানায় মামলা করেন। এই মামলায় ২০১১ সালের ১২ অক্টোবর আসামি বাছনীকে ৭ বছর সশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

মো. নুরুল আবছার জানান, দীর্ঘদিন ধরে পলাতক বাছনীকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরধারী অব্যাহত রাখা হয়। সোমবার বিকেল জানতে পারে বাছনী রাউজান থানার নোয়াপাড়া চৌধুরীর হাট এলাকায় অবস্থান করছে। এ তথ্যের ভিত্তিতে বিকেলে সোয়া চারটার দিকে অভিযান চালিয়ে কৌশলে বিদেশে পালিয়ে যাওয়ার সময় তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে বিদেশ যাওয়ার পাসপোর্ট ও বিমানের টিকেট উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, সিডিএমএস পর্যালোচনা করে গ্রেফতার বাছনীর বিরুদ্ধে রাউজান ও পাচঁলাইশ থানায় হত্যা, অপহরণ এবং বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডসহ ১০টি মামলা রয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩ 
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।