ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘ভাষা আন্দোলনে বাঙালি জাতিসত্তার বীজ বপন হয়েছিল’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
‘ভাষা আন্দোলনে বাঙালি জাতিসত্তার বীজ বপন হয়েছিল’

চট্টগ্রাম: মহান শহীদ দিবসে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) পরিবার।  

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের শহীদ মিনারে উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরীর নেতৃত্বে ফুলেল শ্রদ্ধা জানান শিক্ষাপ্রতিষ্ঠানটির সব শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারী।

 

দিবসটি উপলক্ষে সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটি হাতে নিয়েছিল নানা কর্মসূচি। যার মধ্যে ছিল: আলোচনা সভা, স্মতিচারণ ও দেশাত্মবোধক গান।

 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতিসত্তার প্রথম বীজ বপন হয়েছিল। যতদিন আমাদের স্বাধীন সত্তা থাকবে, ততদিন ভাষা আন্দোলনের চেতনা  দেশের প্রতি আমাদের মমত্ববোধ আরও বাড়িয়ে তুলবে।  

এ সময় স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় এই আন্দোলনের সুদূরপ্রসারী প্রভাব বাঙালি জাতি আজীবন স্মরণ করে যাবে বলে মন্তব্য করেন তিনি।  

সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নুরুল আবসার বলেন, ৫২-এর ভাষা আন্দোলন ছিল বাঙালিজাতির আত্মপরিচয়ের স্বীকৃতি। এই ভাষার মর্যাদা সর্বস্তরে ছড়িয়ে দিতে হবে।  

সিআইইউর প্রশাসন শাখার পরিচালক কুমার দোয়েল দে এর সঞ্চালনায় অনুষ্ঠানে ভাষা দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য দেন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ।  

সাংস্কৃতিক পর্বে দলীয় ও একক গান পরিবেশন করেন সিআইইউর কালচারাল ক্লাবের সদস্যরা। তারা হলেন: অতন্দ্রিলা, জিনান, সিয়াম, তিথি, প্রীতু প্রমুখ। এর আগে সকালে সিআইইউর বিভিন্ন ক্লাবগুলো ক্যাম্পাস শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।  

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।