ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধু শিল্প নগরে কর্মসংস্থান হবে লাখো মানুষের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
বঙ্গবন্ধু শিল্প নগরে কর্মসংস্থান হবে লাখো মানুষের

চট্টগ্রাম: প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের উন্নত বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে দেশের ব্যবসায়ী সমাজ। এ লক্ষ্যে সরকার মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর, বে-টার্মিনাল এবং বঙ্গবন্ধু শিল্প নগরের মতো প্রকল্প বাস্তবায়ন করছে।

শুধু বঙ্গবন্ধু শিল্প নগরে কর্মসংস্থান হবে লাখ লাখ মানুষের। এক্ষেত্রে দেশের ব্যবসায়ী সমাজ সবচেয়ে বড় ভূমিকা রাখছেন।
 

তারা যেমন কর্মসংস্থান সৃষ্টি করছে তেমনি দেশের রাজস্ব আয়ের বড় জোগানও দিচ্ছে। তাই সরকারের রাজস্ব প্রদানকারী ব্যবসায়ী সমাজের প্রতি সরকারি নিয়মকানুন যেমন সহজ হওয়া প্রয়োজন তেমনি ব্যবসায়ীদেরও উচিত যুগোপযোগী ও আধুনিক পদ্ধতিগত পরিবর্তনে এগিয়ে আসা।  

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে কাস্টম পলিসি, এইচএস কোড এবং শুল্ক কর বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে নৌ পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এসব কথা বলেন।

বিনিয়োগ ও ব্যবসা পরিচালনায় হয়রানি ও দীর্ঘসূত্রতাসহ যত অভিযোগ তা মাননীয় প্রধানমন্ত্রী বরাবর তুলে ধরতে ব্যবসায়ীদের সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণের আহবান জানান তিনি।     
ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, চেম্বার পরিচালকবৃন্দ একেএম. আক্তার হোসেন, অঞ্জন শেখর দাশ ও মোহাম্মদ আদনানুল ইসলামসহ বিজিএমইএ, বিকেএমইএ,  সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন, বারভিডা, বেপজিয়ার প্রতিনিধি এবং বিভিন্ন সেক্টরের শিল্পপ্রতিষ্ঠানের প্রতিনিধি বক্তব্য দেন।  

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চিটাগাং চেম্বার ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের স্বার্থে সবসময় ব্যবসায়ী সমাজের সহযোগী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমদানি-রপ্তানি বাণিজ্যে চট্টগ্রাম কাস্টম হাউস অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার। চিটাগাং চেম্বারের পক্ষ থেকে বিভিন্ন ট্রেডবডির প্রতিনিধি, আমদানিকারক এবং সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সদস্যদের নিয়ে তাদের মূল্যবান পরামর্শ ও সুপারিশমালা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে পাটাতে এ মতবিনিময় সভার আয়োজন।  

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, চিটাগাং চেম্বার সবসময় সরকারের সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সরকারের কাছে তুলে ধরে। আগামীতেও ব্যবসায়ীদের ব্যবসা পরিচালনা সংক্রান্ত যেকোনো সমস্যা সমাধানে কাজ করবে অত্র চেম্বার।  

ব্যবসায়ীরা বলেন, একটি দেশ একটি সংবিধান হলেও ব্যবসায়ীদের ক্ষেত্রে করা হচ্ছে অঞ্চলভেদে বিভিন্ন শুল্ক বিধান। ফলে কিছু অঞ্চলের ব্যবসায়ীরা বৈষম্যের শিকার হচ্ছেন। পণ্য আমদানির ক্ষেত্রে এইচএস কোডের কারণে হয়রানির শিকার হচ্ছে ব্যবসায়ীরা। এক্ষেত্রে এইচএস কোড অবমূল্যায়ন করে জরিমানা করা হচ্ছে। তাই যারা মিথ্যা ঘোষণায় পণ্য আনে তাদের শাস্তির আওতায় আনা উচিত। এছাড়া আমদানিতে কোনো কোনো ক্ষেত্রে অ্যাডভান্স ট্যাক্স নেওয়া হলেও তা রিফান্ডের সময় জটিলতা তৈরি হচ্ছে। চলমান ইপিজেডগুলোতে যন্ত্রপাতি আমদানি ও সরবরাহের ক্ষেত্রে নিয়মকানুন থাকলেও দেশের বৃহৎ ইকোনমিক জোনে তা বাস্তবায়ন হচ্ছে না।

এসব সমস্যা সমাধানে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেন ব্যবসায়ীরা।  

বাংলাদেশ সময়ঃ ১৯৩5  ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।