ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিজ্ঞানের অগ্রযাত্রায় জামাল নজরুল ইসলামের অবদান অনস্বীকার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
বিজ্ঞানের অগ্রযাত্রায় জামাল নজরুল ইসলামের অবদান অনস্বীকার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: প্রখ্যাত বিজ্ঞানী জামাল নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে ‘রোল অব জামাল নজরুল ইসলাম অন দ্য অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে চবির কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির উদ্যোগে এ সেমিনার আয়োজিত হয়।

এতে মূখ্য আলোচক ছিলেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী। অতিথি বক্তা ছিলেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক এসএম এরফানুল কবির চৌধুরী।

অধ্যাপক অঞ্জন কুমার চৌধুরী বলেন, জামাল নজরুল ইসলাম ছিলেন নিভৃতচারী ও প্রচারবিমুখ একজন গবেষক ও বিজ্ঞানী। দেশের প্রতি টান ও কর্তব্যবোধের কারণে তিনি প্রবাসের বিলাসবহুল জীবন ছেড়ে স্বদেশে প্রত্যাবর্তন করেন এবং দেশের মেধাবী শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ ও উৎসাহ দিতে কাজ শুরু করেন। জামাল নজরুল ইসলামের মতো স্বদেশ প্রেমের শিক্ষা নিয়ে দেশের তরে শিক্ষার্থীদের গবেষণা ও উদ্ভাবনে আরও বেশি প্রয়াস জরুরি।

সিইউএসএস’এর উপদেষ্টা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আল ফোরকান বলেন, জামাল নজরুল ইসলাম শুধু গণিত আর মহাবিশ্ব নিয়ে গবেষণা করেছেন তা-ই নয়। জীবনের শেষ দিকে তিনি বাংলা ভাষাকে নিয়েও গাণিতিক গবেষণা শুরু করেছিলেন। কিন্তু খুব অল্প বয়সেই আমরা তাকে হারিয়ে ফেলেছি।

সংগঠনটির সদস্য নাজনীন সুলতানা ও সাফিকা ইসলামের সঞ্চালনায় এবং সভাপতি মিনহাজুর রহমান শিহাবের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন উপদেষ্টা ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. লায়লা খালেদা।  

অনুষ্ঠানে ‘বিজ্ঞানের অগ্রযাত্রায় জামাল নজরুল ইসলামের গবেষণা’ বিষয়ের উপর প্রবন্ধ লিখন ও ভিডিও বক্তৃতা উপস্থাপন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়। একইসময়ে জামাল নজরুলের জীবন ও কর্মের ওপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।