ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার’ আলোচনা সভায় বক্তব্য দেন নুরুল আলম মন্টু।

চট্টগ্রাম: সেক্টর কমান্ডারস ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার উদ‍্যোগে ‘৭ মার্চ ঐতিহাসিক জাতীয় দিবস' পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মার্চ) বিকেলে নগরের দোস্তবিল্ডিংয়ে সংগঠন কার্যালয়ে সংগঠনের মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরীর সভাপতিত্বে ও জেলার  সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু।

প্রধান আলোচক ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।  

আলোচনায় অংশ নেন সংগঠনের মহানগর সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জেলা সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, ফোরকান উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা গৌরী শংকর চৌধুরী, জেলা ও মহানগর সম্পাদক মন্ডলীর সদস্য আবদুল মালেক খান, এডভোকেট সাইফুন নাহার খুশী, হাজী সেলিম রহমান, কামাল উদ্দিন, পংকজ রায়, ডা. ফজলুল হক সিদ্দিকী, শফিকুর রহমান, ইঞ্জিনিয়ার সনাতন চক্রবর্তী, নবী হোসেন সালাউদ্দিন, শীলা চৌধুরী, শহিদুল আলম লিটন, ইঞ্জিনিয়ার ইয়াকুব মুন্না, সেলিম হোসেন, শাহরিয়ার মুনতাসীর মাহী, জসীম উদ্দিন, রিমান চৌধুরী আরমান, খোরশেদ আলম, প্রান্ত রায়, সোলায়মান আহমেদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯৭১ এর ৭  মার্চের বঙ্গবন্ধুর অনবদ্য ভাষণটি ছিল প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার ঘোষণা এবং একই সঙ্গে সশস্ত্র মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার। একজন রাজনৈতিক নেতা হয়েও বঙ্গবন্ধু 'মুক্তিযুদ্ধের সুপ্রিম কমান্ডার' হিসেবে একটি চমৎকার যুদ্ধ পরিকল্পনা দিয়েছিলেন ভাষণে । বঙ্গবন্ধু জনতার উত্তাল মহাসমুদ্রের মাঝে দাঁড়িয়ে, কোনও বিরতি ছাড়া, লিখিত নোট ছাড়া এবং কারো কোনও সহায়তা ছাড়া একটি জনযুদ্ধের নির্দেশনা দিয়েছিলেন। এই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি ছিল একটি বিপ্লব, যা' পাকিস্তানের দীর্ঘদিনের শোষণ বঞ্চনার বিরুদ্ধে স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের রক্ত পিচ্ছিল পথ পেরিয়ে আমাদের মুক্তিযুদ্ধের সুত্রপাত ঘটায় এবং দীর্ঘ নয় মাসের প্রাণপণ লড়াইয়ের পর ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। আর একারণেই, দীর্ঘ পঞ্চাশ বছরের  অধিক সময় পরেও ৭ মার্চের ভাষণটি আজও বাঙ্গালীর জাতীয় জীবনে এতো তাৎপর্যপূর্ণ। যা অনন্তকাল আমাদের সংগ্রামী অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।