ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আইআইইউসিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, মার্চ ৮, ২০২৩
আইআইইউসিতে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন  ...

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এ ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপিত হয়েছে।  

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় ও ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাজানো হয়।

পরে আইআইইউসির কেন্দ্রীয় মিলনায়তনে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।
 

তিনি বলেন, বাঙালি ও বাংলাদেশের ইতিহাসে ৭ই মার্চের ভাষণের তাৎপর্য অপরিসীম। বাংলাদেশের স্বাধীনতার মূল ঘোষণাটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চ ১৯৭১ এ দিয়ে ফেলেছিলেন। সেইদিন বঙ্গবন্ধু বাঙালির মুক্তির সংগ্রামের ঘোষণা দিয়েছিলেন, বাঙালির স্বাধীনতা সংগ্রামের ঘোষণা দিয়েছিলেন। সেই দৃপ্তকণ্ঠ ও উদ্ধত তর্জনীর ইশারায় জাতির পিতা সেদিন ১৮ মিনিটের ভাষণেই সাত কোটি বাঙালির মনের মাঝে সুপ্ত স্বাধীনতার স্বপ্নকে উদ্বেলিত করে স্বাধীনতা সংগ্রামের পথ নির্দেশনা দিয়েছিলেন।  

আইআইইউসির উপ-উপাচার্য প্রফেসর ড. মছরুরুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য ও ফিনেন্স কমিটির চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার রশিদ আহমেদ চৌধুরী, আইআইইউসির ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন আইআইইউসির রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার। সভা সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম।

পবিত্র কোরআন তেলওয়াত ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।  এসময় উপস্থিত ছিলেন আইআইইউসির পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. জাহিদ হোসেন সিকদার, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. শামীমুল হক চৌধুরী, শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. মুহাম্মদ মোস্তফা কামিল, টিএমডির চেয়ারম্যান প্রফেসর ড. মাহি উদ্দিন, প্রক্টর মো. ইফতেখার উদ্দিন এবং আইআইইউসির শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মার্চ ০৮, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।