ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ভয়ংকর প্রতারক ড্রাইভার রিয়াদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
ভয়ংকর প্রতারক ড্রাইভার রিয়াদ ...

চট্টগ্রাম: নগরের চান্দগাঁও থানাধীন হাজীর পোল এলাকা থেকে সেনাবাহিনী, র‌্যাব, ডিবি পুলিশ কর্মকর্তা, ইঞ্জিনিয়ার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের লেকচারার, এস আলম গ্রুপের শীর্ষ কর্মকর্তা ইত্যাদি পরিচয়ে প্রতারণার অভিযোগে মো.রিয়াদ বিন সেলিম (২৪) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৭)।  

মো.রিয়াদ বিন সেলিম পটিয়া পৌরসভার পাইকপাড়া এলাকার মো.সেলিম উদ্দীনের ছেলে।

 
 
র‌্যাব-৭ এর অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মো.মাহবুব আলম জানিয়েছেন, গ্রেফতার রিয়াদ বিন সেলিম পেশায় মূলত একজন গাড়ি চালক। সে গোয়েন্দা পুলিশে (ডিবি)  কর্মরত একজন কর্মকর্তার ব্যক্তিগত ড্রাইভার হিসেবে চাকরি করে।
এ সময় বিভিন্ন ব্যক্তির কাজ করে দেওয়ার আশ্বাসে টাকা নেয়। প্রথমে ডিবি অফিসার পরিচয়ে প্রতারণা শুরু করে। নিজের শখ পূরণের আশায় ২০১৯ সালে রিয়াদ সেনাবাহিনীর ক্যাপ্টেন পদবীর ভুয়া ১টি পরিচয়পত্র প্রস্তুত করে। সেই পরিচয়পত্র দিয়ে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের আওতাধীন বিভিন্ন ঠিকাদারের কাছ থেকে আর্থিক সুবিধা লাভের চেষ্টা করে। একইসঙ্গে কখনো ইঞ্জিনিয়ার, কখনো ইষ্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের লেকচারার, কখনো বনে যায় এস আলম গ্রুপের শীর্ষ কর্মকর্তা কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা।  

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো.নুরুল আবছার জানান, গ্রেফতার রিয়াদ আবু সুফিয়ান নামে এক ব্যক্তিকে হোয়াটসঅ্যাপে ক্ষুদেবার্তা প্রেরণ করে মামলা দায়ের ও গ্রেফতারি পরোয়ানা জারির হুমকি দেয়। আবু সুফিয়ান এ ব্যাপারে র‌্যাব-৭ এ লিখিত অভিযোগ করলে প্রতারক রিয়াদের ওপর গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়। নগরের চান্দগাঁও থানাধীনহাজীর পোল এলাকার একটি বাড়ির ২য় তলায় অবস্থান করার খবর পেয়ে গত বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এ সময় প্রতারণার কাজে ব্যবহৃত সেনাবাহিনীর ক্যামোফ্লাজ রঙের একটি ব্যাগের মধ্য থেকে ইয়াবা উদ্ধার করা হয়। এছাড়াও অন্যান্য ব্যাগ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত নকল পরিচয়পত্রসহ অন্যান্য আলামত জব্দ করা হয়।  

তিনি আরও জানান, সকল পরিচয় একাধিকবার ব্যবহার করে ফেলায় তার শখ জাগে র‌্যাবের কর্মকর্তা হওয়ার। এই উদ্দেশ্যে রিয়াদ মোবাইল নাম্বারের সঙ্গে র‌্যাব ফোর্সেস এর মনোগ্রাম যুক্ত করে। র‌্যাবের সরকারি মোবাইল নম্বরের সঙ্গে সামঞ্জস্য রেখে ০১৭৭৭ সিরিজের একটি মোবাইল নাম্বার সংগ্রহ করে। নিজেই হোয়াটসঅ্যাপ ও কন্টাক্টে AD Operations, RAB H/Q লিখে তা সেইভ করে রেখেছে। এই নাম্বার ব্যবহার করে বিভিন্ন ব্যক্তিকে ওয়ারেন্ট ও মামলার কথা বলে আর্থিকভাবে লাভবান হওয়ার চেষ্টা করেছে। সর্বশেষ চট্টগ্রাম জেলার বিভিন্ন রাজনীতিক ও জনপ্রতিনিধিকে হোয়াটসঅ্যাপে-ম্যাসেঞ্জারে চট্টগ্রামের র‌্যাব কর্মকর্তা পরিচয় দিয়ে প্রতারণার চেষ্টা করে।  

গ্রেফতার রিয়াদের বিরুদ্ধে নগরের চকবাজার থানায় নারী নির্যাতনের মামলা রয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।