ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে কল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে কল্যাণমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার ...

চট্টগ্রাম: সমাজসেবা অধিদপ্তরের আওতায় চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের আয়োজনে বিভাগীয় বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়েছে।  

শনিবার (১১ মার্চ) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম প্রাঙ্গণে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতার শুভ সূচনা করা হয়।

চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক কাজী নাজিমুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুরী। তিনি অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ম. মাহামুদ উল্লাহ মারুফ, চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ে অতিরিক্ত পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান।

পবিত্র ধর্মগ্রন্থসমূহ পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। শুরুতে বিভাগীয় সমাজসেবা কার্যালয় এর পরিচালক কাজী নাজিমুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, সমাজসেবা অধিদপ্তর একটি বহুমুখী কর্মসূচি সমৃদ্ধ দপ্তর। এ দপ্তরের আওতায় সমগ্র দেশে প্রায় ৫৪টি কর্মসূচি পরিচালিত হচ্ছে। সমাজক্যাণমূলক অধিদপ্তরের অন্যতম কর্মসূচি শিশু সুরক্ষা কার্যক্রম। এ দেশে রাষ্ট্রীয় পর্যায়ে এতিম শিশু লালন-পালন করার উদ্যোগ শুরু হয় ১৯৪৪ সালে। এ ধারাবাহিকতায় সমাজসেবা অধিদপ্তরের আওতায় সমগ্র দেশে ৮৫টি শিশু পরিবার পরিচালিত হচ্ছে। তাছাড়া পরিত্যক্ত শিশু, অভিভাবকহীন শিশু ও প্রতিবন্ধী শিশুদের সুরক্ষার জন্য এ দপ্তর বিভিন্ন প্রাতিষ্ঠানিক কার্যক্রম বাস্তবায়ন করছে। তিনি সমাজের এতিম ও সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষায় সমাজের সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুরী বলেন, বর্তমান সরকার সমাজকল্যাণবান্ধব সরকার। সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিবিধ কল্যাণমূলক কর্মসূচির সরকার বাস্তবায়ন করছে। বিশেষ সমাজের এতিম, প্রতিবন্ধী ও সুবিধাবঞ্চিত শিশু লালন-পালনে এ অধিদপ্তরের ভূমিকা অনন্য। এতিম ও প্রতিবন্ধী শিশুর শারীরিক, মানসিক ও সামাজিক বিকাশে সমাজসেবা অধিদপ্তর বিশেষ ভূমিকা পালন করছে। আজকের এ সুন্দর আয়োজন যার অন্যতম উদাহরণ। তিনি সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের কল্যাণ ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

বিভাগীয় পর্যায়ের ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উদ্বোধন অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগের প্রায় ২০টি প্রতিষ্ঠানের প্রায় ৭৫০ শিশু অংশগ্রহণ করে। ক্রীড়া ও সাংস্কৃতি প্রতিযোগিতার পৃথক পৃথক মোট ৫৭টি ইভেন্টে ২৮০ জন প্রতিযোগী প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মো. শহীদুল ইসলাম। উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের সকল উপপরিচালক, সহকারী পরিচালক ও কর্মচারীরা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা,  মার্চ ১১, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।