ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ক্যাঙারুর থলিতে নতুন অতিথি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
ক্যাঙারুর থলিতে নতুন অতিথি চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাঙারুর খাঁচায় নতুন অতিথি।

চট্টগ্রাম: নগরের ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাঙারুর খাঁচায় নতুন অতিথি এসেছে। এক সপ্তাহ ধরে মা ক্যাঙারের থলিতে বাচ্চাটি দেখা যাচ্ছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ।

 

মঙ্গলবার (১১ এপ্রিল) সন্ধ্যায় বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন তিনি।  

সূত্র জানায়, সাদা বাঘের জন্য ব্যাপক পরিচিতি পাওয়া চট্টগ্রাম চিড়িয়াখানায় হল্যান্ড থেকে গত ২১ অক্টোবর আনা হয় ক্যাঙারু ও লামা।

ওই দিন ভোর ৫টায় দুইটি পুরুষ, চারটি স্ত্রী ক্যাঙারু এবং দুইটি পুরুষ লামা, চারটি স্ত্রী লামা চিড়িয়াখানায় ঢোকানো হয়। কোয়ারেন্টাইন চলাকালে একটি ক্যাঙারু মারা যায়। এরপর চিড়িয়াখানা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে থাকাকালে আরেকটি ক্যাঙারু মারা যায়। সব শেষে দুইটি পুরুষ ও দুইটি স্ত্রী ক্যাঙারু ছিল চিড়িয়াখানায়। এর মধ্যে একটি মা ক্যাঙারুর থলিতে বাচ্চা দেখা যাচ্ছে।  

 
ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জানান, ক্যাঙারুর বাচ্চাটি জন্মের পর থেকে মায়ের থলিতেই আছে। দুধের বোঁটায় মুখ লাগিয়ে সময় সময় পান করে। এখনো মাটিতে পা পড়েনি। এভাবে ধীরে ধীরে বড় হবে। এখনো বাচ্চাটির লিঙ্গ নির্ধারণ করা হয়নি।

সূত্র জানায়, দরপত্রের মাধ্যমে এক কোটি উনসত্তর লাখ টাকায় সিংহ, ম্যাকাউ, ওয়েলবিস্ট, ক্যাঙারু, লামা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। বাঘের বিনিময়েও কিছু পশু সংগ্রহের প্রক্রিয়া চলছে। ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় এর আগে তেত্রিশ লাখ টাকায় আফ্রিকা থেকে এক জোড়া বাঘ আনা হয়েছিল। সেই বাঘ দম্পতি প্রসব করে দুর্লভ সাদা বাঘ।

চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে শতাধিক প্রজাতির অর্ধসহস্রাধিক পশু ও পাখি আছে। পশুর মধ্যে আছে সিংহ, পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, উল্টোলেজি বানর, উল্লুক, হনুমান, গয়াল, সজারু, শেয়াল, মেছোবাঘ, গন্ধগোকুল, জেব্রা, ক্যাঙারু, ওয়েলবিস্ট, লামা ইত্যাদি। রয়েছে ময়ূর, উটপাখি, ইমু, তিতির, টিয়া, চিল, শকুন, টার্কি, পায়রাসহ একটি পক্ষীশালা এবং প্রচুর অজগর সাপ।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।