ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মঙ্গল শোভাযাত্রায় প্রতিবাদের রং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
মঙ্গল শোভাযাত্রায় প্রতিবাদের রং ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: মূল ক্যাম্পাসে প্রত্যাবর্তন নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ফলে এ বছর পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রার আনুষ্ঠানিক কোনো আয়োজনও ছিল না।

এ নিয়ে একে অপরকেও দুষছেন শিক্ষক-শিক্ষার্থীরা।  

অবশ্য নিজ উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেন শিক্ষার্থীরা।

তবে এ শোভাযাত্রা ছিল প্রতিবাদের একটি মাধ্যম।

সচরাচর বৈশাখী আয়োজনে বিভিন্ন রঙের ব্যবহার হলেও এবছর শিক্ষার্থীদের এ আয়োজনে ছিল না এসব রং। সাদাকালো আয়োজন যেন জানিয়েছে প্রতিবাদ। শোভাযাত্রার ব্যানারে লেখা হয়, ‘জন্মগন্ধ বুকে লইয়া নিঃশ্বাসে খুঁজি তোমার নাম’।

চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী খন্দকার মাশরুর আল ফাহিম বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন ধরে আমরা আন্দোলন করে আসছি মূল ক্যাম্পাসে ফিরতে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের নিবৃত্ত করতে দীর্ঘদিন ধরে বন্ধ করে রেখেছে প্রতিষ্ঠান। তাছাড়া এ মঙ্গল শোভাযাত্রার আয়োজন নিয়েও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো আগ্রহ দেখায়নি। সবকিছু মিলিয়ে প্রতিবাদী মঙ্গল শোভাযাত্রা করেছি।

এদিকে, পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজনের উদ্যোগ নিয়েছিল ‘চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলন’ নামে একটি সংগঠন। সকালে শোভাযাত্রাটি চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে চট্টেশ্বরী রোড, কাজীর দেউড়ি মোড় হয়ে জামাল খান, চেরাগি চত্বর পরিদর্শন করা কথা ছিল। কিন্তু শোভাযাত্রার শুরুতেই চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।