ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশ বিশ্ব সভায় স্বীকৃতি অর্জন করেছিল: নাছির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশ বিশ্ব সভায় স্বীকৃতি অর্জন করেছিল: নাছির ...

চট্টগ্রাম: মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বাঙালি জাতিসত্ত্বার ঐতিহাসিক দিনগুলো যারা স্মরণ ও বরণ করে না তারা দেশপ্রেমিক নয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগর সরকার এর আনুষ্ঠানিক শপথ গ্রহণের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ বিশ্ব সভায় স্বীকৃতি অর্জন করেছিল।

এই দিনটি আমাদের অহংকারের দিন। এই দিনটিকে যারা স্মরণ করে না তারা জাতীয় বেঈমান এবং পাকিস্তানি প্রেতাত্মার অনুচর।
 

সোমবার (১৭ এপ্রিল) সকালে নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

তিনি আরও বলেন, সবচেয়ে বড় সত্য হলো জাতির জনকের অনুপস্থিতি সত্ত্বেও তার নির্দেশনা অনুযায়ী মুজিবনগর সরকার গঠিত হয়েছিল এবং এই সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয় মুক্তাঞ্চল কুষ্টিয়া জেলার তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে। এই সরকার প্রতিষ্ঠার মাধ্যমে মুক্তিযুদ্ধের বিজয়ের পথ সূচিত হয়। সূচনা পর্বের এই ইতিহাস কখনো মুছে ফেলা যাবে না। কারণ এটাই আমাদের অস্তিত্বের শিখর।  

সভাপতির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দীন আহমেদ চৌধুরী বলেন, আমরা চ্যালেঞ্জ মোকাবেলা করে সত্যের ভিত্তিতে আদর্শিক জায়গায় দাঁড়িয়ে আছি। আমাদের আদর্শটাকে সমুন্নত রাখতে হলে আমাদের অস্তিত্বের শিখরগুলো স্মরণ করতে হবে। আমরা চাই আমাদের পরিচয় যেন মুছে না যায়।  

মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, যুব ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, কার্যনির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, থানা আওয়ামী লীগের কাজী আলতাফ হোসেন, মো. ইলিয়াছ, ওয়ার্ড আওয়ামী লীগের হাজী ইউনুছ কোম্পানী, লায়ন আশীষ ভট্টাচার্য্য।  

উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সম্পাদক মন্ডলীর সদস্য হাসান মাহমুদ শমসের, শহিদুল আলম, কার্যনির্বাহী সদস্য মহব্বত আলী খান, হাজী রোটারিয়ান মোহাম্মদ ইলিয়াছ, থানা আওয়ামী লীগের সিদ্দিক আলম, মুমিনুল হক, ওয়ার্ড আওয়ামী লীগের মোঃ ইয়াকুব, রুহুল আমিন মুন্সী, ফয়জুল্লাহ বাহাদুর, আব্দুল মালেক, ফারুক আহমেদ, লুৎফুল হক খুশী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।