ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘পোর্ট স্টেট কন্ট্রোল অফিসার’ সেমিনার শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, মে ৭, ২০২৩
‘পোর্ট স্টেট কন্ট্রোল অফিসার’ সেমিনার শুরু ...

চট্টগ্রাম: ১০ দেশের ৪০ জন বিশেষজ্ঞের অংশগ্রহণে চট্টগ্রামে শুরু হয়েছে ‘টেনথ সেমিনার ফর পোর্ট স্টেট কন্ট্রোল অফিসার’।

নৌপরিবহন অধিদপ্তর বাংলাদেশ এবং দ্য ইন্ডিয়ান ওশেন এমওইউর (এইওএমওইউ) উদ্যোগে রোববার (৭ মে) পাঁচ দিনব্যাপী এ সেমিনার আগ্রাবাদের হোটেল বেস্ট ওয়েস্টার্নে শুরু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক। স্বাগত বক্তব্য দেন নৌপরিবহন অধিদপ্তরের চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন মো. গিয়াসউদ্দীন আহমেদ।

অতিথি হিসেবে বক্তব্য দেন আইওএমওইউয়ের সেক্রেটারি অচিন্ত্য বিকাশ দত্ত।  

প্রধান অতিথি বলেন, সমুদ্র পরিবহনের চ্যালেঞ্জ মোকাবেলা করে নৌবাণিজ্য সম্প্রসারণে এ ধরনের আন্তঃদেশীয় সেমিনার খুবই গুরুত্ব বহন করে। পাশাপাশি সমুদ্রে পরিবেশগত ভারসাম্য রক্ষা এখন নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে জাহাজে কার্বন নিঃসরণ গ্রহণযোগ্য পর্যায়ে নিয়ে আসার ক্ষেত্রে পোর্ট স্টেট কন্ট্রোল অফিসারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অফিসারদের দক্ষতা বৃদ্ধিতে এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

অচিন্ত্য বিকাশ দত্ত বলেন, বিদেশগামী জাহাজ চলাচল নিরাপদ করা এবং পরিবেশগত ভারসাম্য রক্ষায় ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নিজস্ব কিছু নিয়ম-নীতি রয়েছে। জাহাজ চালাতে গেলে এগুলো কমপ্লাই করতে হয়। নাবিকদের এসব বিষয়ে দক্ষতা অর্জন করতে হয়। বাংলাদেশেও অনেকে আছেন, যারা আন্তর্জাতিক এসব সনদ অর্জন করেছেন, তারা শুধু বাংলাদেশি নয়, বিদেশি জাহাজও চালাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মে ৭, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।