ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে ২৮ হাজার ২২০ টন সবজি ও ফল রফতানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, মে ১০, ২০২৩
চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে ২৮ হাজার ২২০ টন সবজি ও ফল রফতানি ...

চট্টগ্রাম: চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে গত ৯ মাসে ২৮ হাজার ২২০ টন সবজি ও ফলমূল রফতানি করেছেন দেশিয় রফতানিকারকরা। ২০২২ সালের ১ জুলাই থেকে চলতি বছরের ৫ এপ্রিল পর্যন্ত ১০ ধরনের পণ্য বিদেশে রফতানি হয় বলে জানিয়েছে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র।

তথ্যমতে, রফতানি হওয়া পণ্যের মধ্যে আলু ২৫ হাজার ১৯৮.১৮৮ টন, ফুলকপি ৮.৪৮২ টন, বাঁধাকপি ২ হাজার ১৪২.২৮৬ টন, কুমড়া ৫৮২.৯০৩ টন, টমেটো ১৮০.১৯৮ টন, শালগম ৫৬.২০০ টন, বেগুন ০.৫৭৬ টন, তরমুজ ১৩.৩২০ টন এবং কাঁচা কলা ৪.৫ মেট্রিক টন।

বাংলাদেশ ফল ও সবজি পণ্য রফতানিকারক সমিতির তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরে আকাশ ও সমুদ্রপথে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১১৭ মিলিয়ন ইউএস ডলারের ফল এবং সবজি রফতানি হয়েছে।

এর মধ্যে প্রায় ৩০ শতাংশ বিভিন্ন মৌসুমি ফল। সে হিসেবে বছরে প্রায় ৩৫ মিলিয়ন ইউএস ডলারের ফল রফতানি হয়েছে।

গত ১৪ মার্চ চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে শীতাতপ নিয়ন্ত্রিত কন্টেইনারে চট্টগ্রামের সাত্তার ইন্টারন্যাশনাল মালয়েশিয়ায় ১৩.৩২ মেট্রিক টন তরমুজ রফতানি করে। এর রফতানি মূল্য প্রায় চার হাজার মার্কিন ডলার।  এরপর এপ্রিলে বগুড়ার শিবগঞ্জ থেকে আনা ৪.৫ মেট্রিক টন কলা মালয়েশিয়ায় রফতানি করেছে সাত্তার ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটির সিএন্ডএফ অ্যাজেন্ট স্কাই সি ল্যান্ডের ম্যানেজার তৌহিদুল ইসলাম জানান, কলার পণ্য চালানটির মূল্য ছয় হাজার মার্কিন ডলার। পণ্য চালানটিতে ১৭ মেট্রিক টন গোল আলুও ছিল।

কাস্টমসের তথ্যানুযায়ী, মার্চ মাসে চট্টগ্রাম বন্দর দিয়ে ১ লাখ ৭৭ হাজার আমদানি-রফতানির শুল্ক নথির বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৫ হাজার ৪৬ কোটি টাকা। জানুয়ারি মাসে ১ লাখ ৬২ হাজার আমদানি রফতানির শুল্ক নথির বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৪ হাজার ২২৭ কোটি টাকা ও ফেব্রুয়ারি মাসে আদায় হয়েছে ৪ হাজার ৭৪৪ কোটি টাকা।

চট্টগ্রাম সমুদ্রবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক মো. নাছির উদ্দিন বলেন, গত নয় মাসের বেশি সময়ে চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে ১০ ধরনের সবজি ও ফলমূল বিদেশে রফতানি করেছেন দেশিয় রফতানিকারকরা। এই সময়ে বন্দর দিয়ে রফতানি হওয়া ফল ও সবজির পরিমাণ ২৮ হাজার ২২০ টন।  

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, মে ১০, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।