ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ঘূর্ণিঝড় মোখা: নৌবাহিনীর প্রস্তুতিমূলক মহড়া অনুশীলন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মে ১০, ২০২৩
ঘূর্ণিঝড় মোখা: নৌবাহিনীর প্রস্তুতিমূলক মহড়া অনুশীলন ...

চট্টগ্রাম: আসন্ন ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত হানার পর জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তার প্রস্তুতিমূলক মহড়া অনুশীলন করেছে বাংলাদেশ নৌবাহিনী।  

কক্সবাজারের ইনানীতে মঙ্গলবার (৯ মে) দুই দিনব্যাপী মহড়া শুরু হয়।

মহড়ার অংশ হিসেবে ইনানীতে অবস্থিত নৌবাহিনী জেটি ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় পরবর্তী উপকূলীয় জেলে ও স্থানীয় লোকজনকে দ্রুততম সময়ে উদ্ধার, প্রয়োজনীয় ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদানের কার্যক্রম অনুশীলন করা হয়। পাশাপাশি সমুদ্র ও উপকূলীয় এলাকায় নিয়োজিত নৌবাহিনী যুদ্ধজাহাজগুলোতে প্রয়োজনীয় লজিস্টিক সহায়তা সচল রাখার জন্য মহড়া পরিচালনা করা হয়।
 

এ ছাড়া নৌবাহিনী নির্মিত ইনানী জেটি ও তৎসংলগ্ন স্থাপনার সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের মহড়াও অনুষ্ঠিত হয়। নৌবাহিনীর বিশেষায়িত সোয়াড্স কমান্ডের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত এ মহড়ায় নৌবাহিনীর যুদ্ধজাহাজ, নেভাল এভিয়েশনের হেলিকপ্টার, বিশেষায়িত হাইস্পিড বোট এবং সোয়াড্স সদস্যরা অংশ নেন।  

সূত্র জানায়, আগামী ১৩ মে সন্ধ্যা থেকে ১৪ মে ভোরের মধ্যে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। কক্সবাজার ও মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। সবচেয়ে ঝুঁকিতে রয়েছে সেন্টমার্টিন। ঘূর্ণিঝড় ‘মোখা’র গতিবেগ থাকতে পারে ১৮০ থেকে ২২০ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ১০, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।