ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আইআইইউসিতে প্রাচ্যবাদ বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মে ২০, ২০২৩
আইআইইউসিতে প্রাচ্যবাদ বিষয়ক সেমিনার আইআইইউসিতে সেমিনারে বক্তব্য দেন উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এ অনুষ্ঠিত হয়েছে ‘ইসলাম বিকৃতিতে প্রাচ্যবাদের কৌশল: আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার।  

শুক্রবার (১৯ মে) সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন কুরানিক সায়েন্সেস অ্যান্ড ইসলামিক স্টাডিজ এর প্রফেসর ড. মুহাম্মদ রশীদ জাহেদ।

বিভাগের চেয়ারম্যান ড. হারুনুর রশিদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন  বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য  প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।  

প্রধান আলোচক হিসেবে উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনা করেন প্রফেসর ড. আ ফ ম খালিদ হোসেন, ড. বিএম মুফিজুর রহমান, ড. শফিকুর রহমান আজহারী ও প্রভাষক এরশাদুর রহমান প্রমুখ।

সঞ্চালনায় ছিলেন  বিভাগীয় শিক্ষক মেসবাহুদ্দীন মাদানী।

প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, এই বিভাগের শিক্ষার্থীদের জ্ঞান ও প্রজ্ঞায় পারদর্শী হতে হবে। ঘৃণা ও বিদ্বেষ মানুষকে মহৎ করে না, বরং অন্ধকারে ঠেলে দেয়। জ্ঞান মানুষকে আলোকিত করে এবং অর্থবহ জীবনের সন্ধান দেয়।

নিবন্ধকার প্রফেসর ড. মুহাম্মদ রশীদ জাহেদ বলেন, কিছু ব্যতিক্রম ছাড়া প্রাচ্যবাদীরা একজোট হয়ে মুসলমান, সীরাতে রাসুল, ইসলামি কৃষ্টি, ঐতিহ্য ও ইতিহাসে বিকৃতি ঘটিয়ে ইসলামের চেহারাকে কালিমালিপ্ত করার প্রয়াস চালিয়েছেন। এর মোকাবিলায় মুসলমান স্কলারদের নতুন কর্মকৌশল গ্রহণ করতে হবে।

ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, তুলনামূলক ধর্মতত্ত্বের চর্চা ব্যাপক করতে বিশেষজ্ঞ আলিম তৈরি করতে হবে, যাতে জ্ঞানগবেষণায় প্রাচ্যবাদীদের মুখাপেক্ষী হতে না হয়। উম্মাহর ঐক্যের চেতনা জাগ্রত করতে হবে। বিভেদ সত্ত্বেও মুসলমানদের একে অপরের কাছে আসতে হবে। ঐক্যই শক্তি, শক্তিই শান্তি।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসি/ টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।