ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরিবেশ দিবসে চবিতে দুর্বার তারুণ্যের বৃক্ষরোপণ 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জুন ৫, ২০২৩
পরিবেশ দিবসে চবিতে দুর্বার তারুণ্যের বৃক্ষরোপণ  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'আমার যত্নে, আমার গাছ' প্রতিপাদ্যে সামজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দুর্বার তারুণ্য ফাউন্ডেশন ‘আমরা মালি’ শীর্ষক বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে।  

সোমবার (৫ জুন) বিকেলে চট্টগ্রাম বিশ্বিবদ্যালয়ের (চবি) বিভিন্ন জায়গায় শতাধিক গাছের চারা রোপণ করেছে সংগঠনটি।

 

দুর্বার তারুণ্য এর চেয়ারম্যান মুহাম্মদ আবু আবিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. লায়লা খালেদা আঁখি।  

ড. লায়লা খালেদা আঁখি বলেন, পরিবেশ বিপর্যয়ের কারণে বিশ্ব আজ ঝুঁকির মধ্যে রয়েছে।

গাছপালা কেটে ফেলাসহ শিল্প কারখানার বর্তমান অবস্থার কারণে পরিবেশ দূষিত হচ্ছে। এর মধ্যে বিশ্বব্যাপী উষ্ণায়নের ফলে বাংলাদেশে জলবায়ুগত পরিবর্তন মারাত্মক আকার ধারণ করেছে। তাই প্রকৃতিকে রক্ষা করতে হবে। এর জন্য প্রয়োজন সবার নিজ নিজ জায়গা থেকে সচেতনার পাশাপাশি পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় উদ্যােগ নেওয়া।

সংগঠনটির সভাপতি মুহাম্মদ আবু আবিদ বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভাই বর্ধন করে না, মাটির ক্ষয় রোধ করে, বন্যা প্রতিরোধ করে, ঝড় তুফানকে বাধা দিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ ছাড়া পৃথিবী মরুভূমিতে পরিণত হতো। বৃক্ষ অক্সিজেন সরবরাহ করে আমাদের বাঁচিয়ে রাখে। তাই বৃক্ষকে বলা হয় প্রাণের অগ্রদূত। বৃক্ষের প্রয়োজনীয়তা সম্পর্কে সবাই কম বেশি জানে, কিন্তু এই বহুল প্রয়োজনীয় জিনিসটিকে ঠিকঠাক গড়ে তোলার জন্য দরকার পরিচর্যা।

এ সময় আরও উপস্থিত ছিলেন মো. জিহাদুল ইসলাম, সুমন বায়েজিদ, কামরুল ইসলাম, মো. জাকির, নাজিম উদ্দীনসহ সংগঠনটির জেলা ও কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুন ৫, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad