ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রতি ক্যারেটে পচা আম, ক্ষতির মুখে আড়তদাররা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
প্রতি ক্যারেটে পচা আম, ক্ষতির মুখে আড়তদাররা ফলমন্ডির আড়ত থেকে আম কিনে নিয়ে যাচ্ছেন খুচরা ব্যবসায়ীরা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের ফলের সবচেয়ে বড় আড়ত ফলমন্ডি পাওয়া যাচ্ছে সব ধরনের মৌসুমি ফল। প্রত্যেক আড়তে আমের মজুদ চোখে পড়ার মতো।

তাই খুচরা বাজারেও আমের দাম ক্রেতাদের হাতের নাগালে। তবে উত্তরবঙ্গ থেকে আসা আমে বেশি পচন ধরায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা।

তারা বলছেন, উত্তরবঙ্গ থেকে আসা বেশিরভাগ আমে প্রতি ক্যারেটে (২৫ কেজি) ৩ থেকে ৫ কেজি আম পচা। সেইসঙ্গে তীব্র দাবদাহের কারণেও আমে তাড়াতাড়ি পচন ধরছে।  

আড়তদাররা জানান, চট্টগ্রামের পার্বত্য অঞ্চল ও রাজশাহীসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন জাতের আম আসছে আড়তে। প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক আম আসে এ পাইকারী বাজারে। এর মধ্যে আম্রপালি, হিমসাগর, ল্যাংড়া ও গুটি জাতের আম পাওয়া যাচ্ছে বেশি। মানভেদে ৩০ থেকে ৫০ টাকায় কেজি প্রতি আম কিনে নিয়ে যাচ্ছেন খুচরা ফল ব্যবসায়ীরা।  

ফলমন্ডির এক আড়তদার জানান, উত্তরবঙ্গের আমে কেমিক্যালের স্প্রে করা থাকে যাতে আম সতেজ দেখায়। কিন্তু ট্রাক থেকে নামানো দুই একদিন পরেই পচন ধরে। এছাড়া অনেক ক্যারেটে আবার অপরিপক্ক আমও পাওয়া যাচ্ছে তুলনামূলক বেশি। তাই খরচ বাদ দিয়ে আশানুরূপ লাভ হচ্ছে না আড়তদারদের।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুন ১৩, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।