ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ভরাট করা পুকুর পুনঃখননের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জুন ২০, ২০২৩
ভরাট করা পুকুর পুনঃখননের নির্দেশ ...

চট্টগ্রাম: উত্তর কাট্টলী এলাকায় ভরাট করা একটি শতবর্ষী পুকুর পুনরায় খননের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। নির্দেশনার পর থেকে পুকুরটি পুনঃখননের কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) উত্তর কাট্টলীর কালীবাড়ি এলাকায় ভরাট করা এই পুকুর সরেজমিনে পরিদর্শন করে জড়িতদের ৩ দিনের মধ্যে পুনঃখননের নির্দেশ দেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক।

জানা যায়, দিয়ারা ৭৭৪ নম্বর দাগে শূন্য দশমিক ৪৬৬৮ একর পরিমাপের ওই পুকুর ভরাট করছিলেন ওই এলাকার প্রান্ত সেন ও জহিরুল ইসলাম মিজান।

যা ২০০০ সালের প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইনের লঙ্ঘন। বিষয়টি নজরে আসলে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বাংলানিউজকে বলেন, ‘জেলা প্রশাসক মহোদয়ের  নির্দেশনা মোতাবেক কালীবাড়ির শতবর্ষী পুকুর রক্ষার্থে তাদের তৎক্ষণাৎ পুকুর ভরাট বন্ধ করে আগামী ৩দিনের মধ্যে পুকুর আগের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেওয়া হয় এবং আজ থেকে পুকুর খননের কাজ শুরু হওয়ায় কাট্টলী সুরক্ষা পরিষদ ও এলাকাবাসী জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা জানায়। যারা পুকুর ভরাটের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে। ’

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বাংলানিউজকে বলেন, বিনা অনুমতিতে কেউ পুকুর ভরাট করে ভিটি বা অন্য কোনো শ্রেণিতে রূপান্তর করতে পারে না। কেউ এমন কর্মকাণ্ডে জড়িত থাকলে তার বিরুদ্ধে পরিবেশ বিনষ্টকারী হিসেবে আইনানুগ ব্যবস্থা নেওয়া যায়। ইতিমধ্যেই উত্তর কাট্টলী এলাকার এই ঐতিহ্যবাহী শতবর্ষী পুকুর রক্ষায় পুনঃখনন করে পূর্বাবস্থায় আনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুন ২০, ২০২৩
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।