ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউ ন্যাশনাল ডিবেটে চ্যাম্পিয়ন সিইউএসডি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
সিআইইউ ন্যাশনাল ডিবেটে চ্যাম্পিয়ন সিইউএসডি ...

চট্টগ্রাম: যুক্তির পিঠে যুক্তি। কথার পিঠে কথা।

একটু পরপরই অডিটোরিয়াম ভর্তি দর্শকদের মুহুর্মুহু করতালি। চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) সিআইইউ ন্যাশনাল ডিবেট চ্যাম্পিয়নশীপের ফাইনাল রাউন্ডের চিত্রটা ছিল এবার এমনই।
 

নগরের জামাল খান ক্যাম্পাসের অডিটোরিয়ামে সম্প্রতি সিআইইউর ‘স্ল্যাস ডিবেটিং সোসাইটি’ স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্তভাবে এই বির্তক প্রতিযোগিতার আয়োজন করে। এতে এশিয়ান পার্লামেন্টারি ফরম্যাটে সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১৮টি দল অংশগ্রহণ করে। সেখান থেকে চারটি দল সেমিফাইনালে অংশ নেয়। এরপর ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে অংশ গ্রহণ করে দুটি দল।  

প্রতিযোগিতায় চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট (সিইউএসডি) চ্যাম্পিয়ন এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি পাইওনিয়ার্স (এনএসটিইউডিএস) রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। সেরা তার্কিকের পুরস্কার লাভ করেন সিইউএসডির সদস্য সাফওয়ান সায়েম।  

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন ড. শাহ আহমেদ, স্ল্যাস ডিবেটিং সোসাইটির উপদেষ্টা সহকারি অধ্যাপক আশিকুর রহমান, মডারেটর প্রভাষক রিফাত আহমেদ, খন্ডকালীন শিক্ষক শারমীন আক্তার, ক্লাবের সভাপতি শিক্ষার্থী ফাবিহা তাবাসসুম, সহ-সভাপতি জান্নাতুন নূর প্রমুখ।  

বক্তারা বলেন, এই ধরনের আয়োজন আমাদের নতুন প্রজন্মকে আগামি দিনে মুক্ত চিন্তার, যুক্তিবাদী ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।  

ফাইনালে বিচারক ছিলেন দেশের সেরা তার্কিক- সাঈদ বিন মহিউদ্দিন, আর্জন ত্রিপুরা, মেহেদী রহমান নিকাশ এবং সাখাওয়াত হোসেন মজুমদার। অনুষ্ঠান শেষে বিজয়ীদের  হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়। দুই কৃতী শিক্ষার্থী সামি সাজিদ চৌধুরী এবং আফসানা জাহান ওয়াদুদ-এর প্রাণবন্ত উপস্থাপনা হলভর্তি দর্শকদের নজর কাড়ে।  

অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে গান গেয়ে আয়োজনের মাত্রা বাড়িয়ে দেন ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।