ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

১৬ কিলোমিটার রেললাইন সংস্কার, পুরনো লাইনে বসছে পাথর 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
১৬ কিলোমিটার রেললাইন সংস্কার, পুরনো লাইনে বসছে পাথর  ...

চট্টগ্রাম: চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত ৪৭ কিলোমিটার পুরনো রেললাইন নতুন করে সংস্কার কাজ চলছে। ইতিমধ্যে ১৬ কিলোমিটার রেললাইনে পাথর বসানোর কাজ শেষ হয়েছে।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ট্রেন চলবে বলে জানান রেলওয়ে সংশ্লিষ্টরা। তারা বলছেন, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত ৪৭ কিলোমিটার রেলপথ পুরনো হওয়ায় এখানে ট্রেনের গতি একটু কম থাকবে।

চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত যেতে ৪৫ মিনিট সময় লাগবে। এছাড়া কক্সবাজারগামী ট্রেন দোহাজারী-চকরিয়াসহ ২-৩টি স্টেশনে থামবে। এই কারণে চট্টগ্রাম থেকে কক্সবাজার ট্রেন পৌঁছতে আড়াই ঘণ্টা লাগবে।

দোহাজারী-কক্সবাজার ১০১ কিলোমিটার রেল লাইনের সঙ্গে চট্টগ্রাম-দোহাজারী ৪৭ কিলোমিটার রেল লাইনের কাজও দ্রুতগতিতে এগিয়ে নেওয়া হচ্ছে বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্র্যাক) মো. আরমান হোসেন। তিনি বলেন, পুরো রেললাইনে নতুন করে পাথর বসানোর পর এবং পুরনো স্লিপার পরিবর্তন করে নতুন স্লিপার বসানোর পর রেল লাইনটি একেবারে নতুন আঙ্গিকে রূপ পাবে।

জানা গেছে, ৪৭ কিলোমিটার রেল লাইনের মধ্যে চট্টগ্রামের জানআলী হাট স্টেশন থেকে বোয়ালখালী উপজেলার বেঙ্গুরা স্টেশন পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এবং পটিয়ার খরনা স্টেশন থেকে দোহাজারী পর্যন্ত ৬ কিলোমিটারসহ মোট ১৬ কিলোমিটার রেল লাইন এরই মধ্যে দৃশ্যমান হয়ে উঠেছে। এই ১৬ কিলোমিটার রেললাইনে পাথর বসানোর কাজ শেষ হয়েছে।

আগামী সেপ্টেম্বরে দোহাজারী-কক্সবাজার রেল লাইন উদ্বোধনের পরিকল্পনা রয়েছে রেলওয়ে কর্তৃপক্ষের। সে লক্ষ্যে কাজ চলছে। কক্সবাজার রুটে ট্রেন চালানোর জন্য চট্টগ্রাম-থেকে দোহাজারী পর্যন্ত ৪৭ কিলোমিটার রেলপথও সেভাবে প্রস্তুত করতে হচ্ছে। চট্টগ্রাম থেকে ষোলশহর পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার রেলপথ আগে সংস্কার করা হয়েছে। ষোলশহর থেকে দোহাজারী পর্যন্ত অবশিষ্ট সাড়ে ৪০ কিলোমিটার রেলপথ আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এই সাড়ে ৪০ কিলোমিটার রেলপথ আধুনিকায়নের কাজ শেষ হলে চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত কক্সবাজার রুটের ট্রেন ঘণ্টায় ৬৫ থেকে ৭০ কিলোমিটার বেগে চলতে পারবে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।