ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজে ভর্তিতে বাধা কাটলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজে ভর্তিতে বাধা কাটলো ...

চট্টগ্রাম: হাটহাজারীতে স্বাধীনতাবিরোধীর নামে থাকা শিক্ষা প্রতিষ্ঠান ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজের নাম পরিবর্তন করা হয়েছে। বর্তমান নাম- রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজ।

 

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলি বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, স্বাধীনতাবিরোধীর নামে থাকা হাটহাজারীর ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজের নাম পরিবর্তনের জন্য একটি প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়।

গত ৯ জুলাই মন্ত্রণালয় সম্মতি দিয়ে চিঠি দেন। সোমবার আমরা চিঠিটি পেয়েছি। সেই চিঠির প্রেক্ষিতে স্কুলটির নাম পরিবর্তন হয়ে ‘রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজ’ নামে নামকরণ করে আদেশ জারি করা হয়েছে।

জানা গেছে, ফজলুল কাদের চৌধুরীর নাম পরিবর্তন করে স্কুলের নামকরণের বিভিন্ন প্রস্তাবনা আসে। সর্বশেষ ‘রহিমপুর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ’ নামে প্রতিষ্ঠানটির নামকরণের প্রস্তাবনা দেয় শিক্ষাবোর্ডে। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ কাজী আব্বাছ আলীর স্বাক্ষরে গত ১৮ এপ্রিল নতুন নামকরণের প্রস্তাবনা সংক্রান্ত এ আবেদন শিক্ষাবোর্ড চেয়ারম্যান বরাবর পাঠানো হয়।  

এর আগে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে এলাকার নামে নামকরণের নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। হাটহাজারীর রহিমপুর এলাকার রুহুল্লাপুর গ্রামে প্রতিষ্ঠানটির অবস্থান। সে হিসেবে এলাকার নাম অনুসারে ‘রহিমপুর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ’ নামেই নামকরণের প্রস্তাবনা দেন প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার বলেন, প্রতিষ্ঠানটির আবেদন আমরা পেয়েছি। প্রতিষ্ঠানের নাম পরিবর্তনে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মতি প্রয়োজন হয়। এ বিষয়ে আমরা মন্ত্রণালয়ে লিখি। মন্ত্রণালয়ের সম্মতি পেয়ে ‘রহিমপুর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ’ নামেই নামকরণ করা হয়।  

মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের বিচারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর বাবার নামে ছিল এ শিক্ষা প্রতিষ্ঠানটির নাম।  

২০১২ সালে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান, সড়ক ও স্থাপনা হতে যুদ্ধাপরাধী, রাজাকার ও স্বাধীনতাবিরোধীদের নাম পরিবর্তনের নির্দেশনা চেয়ে অধ্যাপক ড. মুনতাসীর মামুন হাইকোর্টে একটি রিট (নম্বর ৫৫৩১/২০১২) দায়ের করেন। শুনানি শেষে ২০১৬ সালের ৬ ডিসেম্বর আদালত রায় দেন। রায়ে ৬০ দিনের মধ্যে দেশের সকল প্রতিষ্ঠান/স্থাপনা হতে যুদ্ধাপরাধী, রাজাকার ও স্বাধীনতাবিরোধীদের নাম মুছে ফেলার নির্দেশনা দেওয়া হয়।

সেই রিটের প্রেক্ষিতে হাইকোর্টের আদেশ মেনে ২০২২ সালের ৩১ অক্টোবর চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি বাতিল করে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বাংলানিউজকে বলেন, স্বাধীনতাবিরোধীর নামে কলেজ থাকায় ফজলুল কাদের চৌধুরী স্কুল অ্যান্ড কলেজে উচ্চ মাধ্যমিকের ভর্তি কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা ছিল। পরে নাম পরিবর্তন করে নতুন নামে কলেজ পরিচালনার জন্য মন্ত্রণালয়ের সম্মতিতে রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজে ভর্তি কার্যক্রমে আর কোন বাধা নেই।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।