ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

তির্যকের নাটক ‘রথযাত্রা’ শুক্রবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
তির্যকের নাটক ‘রথযাত্রা’ শুক্রবার

চট্টগ্রাম: রথযাত্রার উৎসবে এসে সবাই দেখলো মহাকালের রথ অচল, নড়ছে না কিছুতেই। রাজ্যশুদ্ধ লোকের দুশ্চিন্তার সীমা নেই।

তাদের কথা- ‘রথ যদি না চলে, আর দড়ি যদি পড়ে থাকে, তা হলে ও যে সমস্ত রাজ্যের গলায় দড়ি হবে। ’ এখন উপায়? দলে দলে লোক আসতে লাগলো শূদ্রপাড়া থেকে।
তারা বলে- বাবার রথ আমরাই চালাবো। এতদিন তারা রথের চাকার তলায় পড়েছে, এখন তাদের ডাক পড়েছে রশিতে টান দিতে। এতকালের বৈষম্যের সমাজ হঠাৎ উঠলো কেঁপে। উঁচুতলায় যাদের অবস্থান তারাই তো এতদিন ধরে মহাকালের রথকে ঘুরিয়েছে-ফিরিয়েছে যেমন খুশি তেমন। তারা এগিয়ে এলো শূদ্রদের ঠেকাতে। রথ কি এবারে চলবে?   

এটাই হচ্ছে ‘রথযাত্রা’ নাটকের মূল উপজীব্য। থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে তির্যক নাট্যদলের নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রথযাত্রা’ পরিবেশিত হবে শুক্রবার (২১ জুলাই)। সন্ধ্যে ছয়টায় ও সন্ধ্যে সাড়ে সাতটায় পরপর ২টি মঞ্চায়ন হবে।

তির্যক নাট্যদলের ২৬তম প্রযোজনা আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত ‘রথযাত্রা’ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ১৯৯১ সালের ৭ আগস্ট চট্টগ্রামের মুসলিম হলে। তির্যক ‘রথযাত্রা‘ নাটকটি বিভিন্ন সময়ে ১৭৬টি প্রদর্শনী সম্পন্ন করেছে।  

অভিনয়ে ও নেপথ্যে রয়েছেন: অমিত চক্রবর্তী, ফারজানা ইসলাম টিনা, রিপন কুমার বড়ুয়া, সাইদুর রহমান চৌধুরী, বিভোর সা’দ অপূর্ব, অর্পিতা চৌধুরী রুপা, শহিদুল ইসলাম রিয়াদ, অজয় ত্রিপুরা, দুলাল কান্তি চৌধুরী, মোহাম্মদ ওয়াসিম, হৃদয় দেব, উম্মে সালমা চৌধুরী ফাহিয়া, প্রমি ভট্টাচার্য, নাফিসা তাসনিম মম, রিয়া চক্রবর্তী অমি ও শাহাদাত হোসেন সুমন।

নাটকের অগ্রীম টিকিট টিআাইসি হল কাউন্টারে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।