ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামের ২ রুটে ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল, যাত্রী ভোগান্তি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
চট্টগ্রামের ২ রুটে ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল, যাত্রী ভোগান্তি  ফাইল ছবি

চট্টগ্রাম: মাইলেজ ভাতা পেনশনের সঙ্গে যোগ করাসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করেছে রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ইউনিয়ন। এ আন্দোলনের কারণে চালক সংকটে পড়ে রেলওয়ে।

নাজিরহাট ও দোহাজারী রুটে ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করে তারা। এতে ভোগান্তিতে পড়েছেন এ রুটে যাতায়াত করা যাত্রীরা।

তারা বলছেন, রেলওয়ে রানিং স্টাফদের আন্দোলনের কারণে ডেমু ট্রেনের যাত্রা বাতিল হয়। কিন্তু আমরা এ রুটের নিয়মিত যাত্রী। ট্রেন চলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছি। অফিসে যথা সময়ে উপস্থিত হতে পারিনি। ভিন্ন বাহন নিয়ে গন্তব্যে যেতে হচ্ছে।

রোববার (২৩ জুলাই) সকাল থেকে কর্মঘণ্টার বেশি কাজ না করে আন্দোলন শুরু করেন লোকোমাস্টাররা। অতিরিক্ত কাজ না করার কারণে এ দুই রুটে আপ এবং ডাউনের আটটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার জাফর আলম বাংলানিউজকে বলেন, লোকাল রুটে কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল হলেও আন্তনগরসহ গুরুত্বপূর্ণ ট্রেনগুলোর যাত্রা স্বাভাবিক রয়েছে।

রানিং স্টাফ ঐক্য পরিষদের চট্টগ্রাম বিভাগের আহ্বায়ক মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, চাকরি বিধি অনুযায়ী রেলওয়ে রানিং স্টাফদের কর্মঘণ্টা ৮ ঘণ্টা। কিন্তু বেশিরভাগ রানিং স্টাফদের অতিরিক্ত সময়ে কাজ করানো হলেও রেলওয়ে অতিরিক্ত সুবিধা দেয় না। তাই আমরা অতিরিক্ত কাজ বাদ দিয়েছি।

জানা গেছে, লোকোমাস্টার (ট্রেন চালক), গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটিই) রানিং স্টাফ বলা হয়। তারা দিনে ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা মাইলেজ বা রানিং ভাতা হিসেবে পেতেন।

আগে ভাতার ৭৫ শতাংশ পার্ট অব পে হিসেবে ধরে পেনশনে যোগ হতো। ২০২২ সালে অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপনে জানায়, মাইলেজ ভাতা পেনশনে যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশিও হতে পারবে না। এরপর থেকে দফায় দফায় আন্দোলন করছেন রানিং স্টাফরা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।