ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কর্মবিরতিতে যাচ্ছেন রেলওয়ে রানিং স্টাফরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
কর্মবিরতিতে যাচ্ছেন রেলওয়ে রানিং স্টাফরা ...

চট্টগ্রাম: মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে আগামী ২৮ আগস্ট থেকে কর্মবিরতিতে যাচ্ছেন রেলওয়ের রানিং স্টাফরা।  

মঙ্গলবার (১ আগস্ট) চট্টগ্রামের পাহাড়তলীতে সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি সভায় রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি এ কর্মসূচি ঘোষণা করে।

 

সভায় সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, রেলের রানিং স্টাফরা ১৬০ বছর ধরে এই সুবিধা পেয়ে আসছেন। কিন্তু অর্থ মন্ত্রণালয় ২০২১ সালের ৩ নভেম্বর চিঠি দিয়ে এই সুবিধা দিতে অসম্মতি জানায়।

পরবর্তী সময়ে আন্দোলনের মুখে রেলমন্ত্রীসহ রেলওয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তারা তাঁদের দাবি পূরণের আশ্বাস দিয়েছিলেন। গত বছরের ১৩ এপ্রিল তাঁদের কর্মবিরতিতে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেলে অর্থ মন্ত্রণালয় চিঠি প্রত্যাহার করে নেয়।

মো. মজিবুর রহমান বলেন, রেলের মহাপরিচালক গত ১১ জুন আগের মতো মাইলেজ অনুযায়ী আনুতোষিক ও পেনশন দেওয়ার নির্দেশনা দেন। কিন্তু ১৮ জুন চিঠি দিয়ে এ ব্যাপারে আপত্তি জানায় অর্থ মন্ত্রণালয়। এ নিয়ে রেলের রানিং স্টাফদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ তৈরি হয়েছে।

রানিং স্টাফ বলতে ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) বোঝানো হয়। তাঁরা ১৬০ বছর ধরে মাইলেজ সুবিধা পাচ্ছিলেন। অর্থাৎ দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বেসিক (মূল বেতন) হিসেবে বাড়তি অর্থ পেতেন। এ ছাড়া অবসরের পর মূল বেতনের সঙ্গে এর ৭৫ শতাংশ অর্থ যোগ করে অবসরকালীন অর্থের হিসাব হতো। কিন্তু এই পদ্ধতিতে পেনশন দেওয়ার সুযোগ নেই জানিয়ে গত ১৮ জুন রেল মন্ত্রণালয়কে চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের কারণে গত ২৩ জুলাই থেকে আট ঘণ্টার বাড়তি দায়িত্ব পালন থেকে বিরত থাকেন রানিং স্টাফরা। এতে পণ্যবাহী ও লোকাল ট্রেন চলাচলে স্থবিরতা সৃষ্টি হয়। কর্তৃপক্ষের আশ্বাসে পরে তা শিথিল করে সমিতি।

রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সভাপতি রফিক চৌধুরীর সভাপতিত্বে এতে বক্তব্য দেন গার্ড কাউন্সিলের সভাপতি মো. মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক আফজাল হোসেন, রেলওয়ে শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।