ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

গায়েবি মামলা প্রত্যাহার না করলে থানা ঘেরাও কর্মসূচির হুমকি বিএনপির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
গায়েবি মামলা প্রত্যাহার না করলে থানা ঘেরাও কর্মসূচির হুমকি বিএনপির ...

চট্টগ্রাম: লোহাগাড়া, পটিয়া, বোয়ালখালী, চন্দনাইশ ও বাঁশখালী থানায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা গায়েবি মামলা প্রত্যাহার করা না হলে থানা ঘেরাও কর্মসূচি দেওয়ার হুমকি দিয়েছেন বিএনপির নেতারা।  

এছাড়াও যেসব পুলিশের সদস্য এতে জড়িত, তাদেরও তালিকা করা হচ্ছে বলে জানিয়েছেন তারা।

 

বৃহস্পতিবার (৩ আগস্ট) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন বিএনপি নেতা আবু সুফিয়ান।  

সংবাদ সম্মেলনে দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান বলেন, গত ১৬ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত ১৬ দিনে লোহাগাড়া, পটিয়া, চন্দনাইশ, বোয়ালখালী ও বাঁশখালী থানায় বিএনপি নেতা-কর্মীদের আসামি করে পাঁচটি গায়েবি মামলা দায়ের করা হয়েছে।

হজ পালনের জন্য দেড় মাস সৌদি আরবে অবস্থানকালীন বিএনপি নেতাদের এসব মামলায় আসামি করা হয়েছে। প্রতিটি মামলায় বাদী হয়েছে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা। গত ২২ জুলাই লোহাগাড়া থানায়, ২৮ জুলাই চন্দনাইশ থানায়, ১৬ জুলাই পটিয়া থানায়, ২০ জুলাই বাঁশখালী থানায় এবং ১ আগস্ট বোয়ালখালী থানায় এই মামলাগুলো দায়ের করা হয়।  

তিনি আরও বলেন, প্রত্যেক থানায় দায়ের করা মামলায় একই ধারা ব্যবহার করে শুধুমাত্র স্থান, সময়, বাদী এবং আসামিদের নাম ব্যতীত সম্পূর্ণ মিল রেখে ঘটনার বর্ণনা দেওয়া হয়েছে। প্রতিটি মামলায় ১৯০৮ সালের বিস্ফোরক আইনের ধারা উল্লেখ করেছে, যাতে করে মামলা কঠিন হয়। অথচ ওইসময় ওই এলাকায় কোন প্রকার জমায়েত, মিছিল-সমাবেশ বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এটা শুধুমাত্র আগামী নির্বাচনে বিএনপি নেতা-কর্মীদের হয়রানি করার জন্য করা হয়েছে। মামলাগুলোতে ঘটনা বর্ণনায় যা বলা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা, কাল্পনিক, ভিত্তিহীন এবং বানোয়াট। আমরা খবর পেয়েছি, অন্যান্য থানায়ও এ ধরনের মামলা করার জন্য তালিকা তৈরি হচ্ছে।

সমাবেশ ও সভা করা সাংবিধানিক-গণতান্ত্রিক অধিকার- মন্তব্য করে আবু সুফিয়ান বলেন, বর্তমান সরকারের ওপর জনগণের আস্থা নেই। তাই ক্ষমতায় টিকে থাকতে তারা বিএনপি নেতা কর্মীদের মিথ্যা মামলা দিয়ে হয়রানী করে দমনপীড়ন চালাচ্ছে। দেশে-বিদেশে মানুষের কাছে আস্থা হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে সরকার। মানুষ তাদের আর ক্ষমতায় চাইছে না, সেটা দেখে তারা নিজেদের গদি রক্ষায় মরিয়া হয়ে উঠেছে। তাই তারা তাদের পুরোনো কায়দায় নতুন করে সারাদেশে মিথ্যা এবং গায়েবী মামলা দিয়ে বিএনপি নেতাকর্মীদের আন্দোলন থেকে দূরে সরানোর পাঁয়তারা করছে।

এ সময়  উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম, সদস্য এস এম মামুন মিয়া, মোস্তাফিজুর রহমান, মোশারফ হোসেন, কামরুল ইসলাম হোসাইনী, নাজমুল মোস্তফা আমিন, সিরাজুল ইসলাম সওদাগর, আবু মো. নিপার, মফজল আহমদ চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মন্জুর আলম তালুকদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩ 
এমআই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।