ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘বঙ্গবন্ধুকে অশ্রদ্ধা করলে রাজনীতি করার অধিকার থাকে না’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
‘বঙ্গবন্ধুকে অশ্রদ্ধা করলে রাজনীতি করার অধিকার থাকে না’ চট্টগ্রাম নাগরিক উদ্যোগের নাগরিক শোকযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

চট্টগ্রাম: এবারও জাতীয় শোক দিবসে চট্টগ্রামের নাগরিক সমাজ নাগরিক শোকযাত্রা করেছেন। গত কয়েক বছর ধরে চট্টগ্রামে জাতীয় শোক দিবসে এই শোকযাত্রা করে আসছে চট্টগ্রাম নাগরিক উদ্যোগ।

 

শোকযাত্রা পরবর্তী সমাবেশ থেকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের চিহ্নিত করে বিচার নিশ্চিত করতে জাতীয় কমিশন গঠনের দাবি পুনর্ব্যক্ত করেছেন চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।  

শোকযাত্রায় একাত্মতা জানিয়ে পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রাম শাখার সভাপতি প্রফেসর ডা. একিউএম সিরাজুল ইসলাম বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করার দাবি জানান।

একই সঙ্গে আগামী দিনে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে কাজ করতে নাগরিক সমাজের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, বঙ্গবন্ধু দেশ স্বাধীন করে দিয়ে গেছেন। নাগরিক হিসেবে এখন আমাদের দায়িত্ব রয়েছে । এই দেশকে এগিয়ে নিয়ে যাওয়া, জাতীয় আঞ্চলিক ও আন্তর্জাতিক ষড়যন্ত্র থেকে রক্ষা করার পবিত্র দায়িত্ব প্রত্যেক নাগরিকের রয়েছে।  জাতির পিতার শাহাদতবার্ষিকীতে এই চেতনা ধারণ করতে পারলেই বঙ্গবন্ধু ও সেদিনের শহীদদের প্রতি প্রকৃত সম্মান জানানো হবে ।

শোকযাত্রাটি শুরু হয় সকাল ঠিক সাড়ে ১০টায়। এতে বিভিন্ন শ্রেণি পেশা ও ধর্মের মানুষ অংশ নেন।

নাগরিক শোকযাত্রা শেষের সমাবেশ থেকে সভাপতির বক্তব্যে সংগঠনের আহ্বায়ক, নাগরিক সংগঠক রিয়াজ হায়দার চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে অশ্রদ্ধা করে বাংলাদেশে রাজনীতি করতে না পারার বিধান করতে হবে।  

নতুন প্রজন্মের কাছে কালিমামুক্ত দেশ দিয়ে যাওয়ার জন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ জাতীয় নেতৃত্বের কাছে দাবি জানিয়েছেন তিনি।

তিনি বলেন, জাতীয় মর্যাদার স্বার্থেই বঙ্গবন্ধু ও বাংলাদেশবিরোধী যেকোনো অপশক্তিকে নিশ্চিহ্ন করতে হবে ।  

চট্টগ্রাম প্রেসক্লাব চত্বর থেকে শুরু হয় নাগরিক শোকযাত্রাটি । শোকযাত্রা শেষে অনুষ্ঠিত হয় সমাবেশ।

বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রামের সভাপতি প্রফেসর ডা. একিউএম সিরাজুল ইসলাম।

উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা শিক্ষাবিদ গবেষক প্রফেসর ড. মুহাম্মদ ইদ্রিস আলী, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রামের সাধারণ সম্পাদক অধ্যাপক আবু তাহের চৌধুরী, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রামের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন, পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের অর্থ সম্পাদক ও বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী, কবি আশীষ সেন, বিশিষ্ট শিক্ষাবিদ বৃজেট ডায়েস, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও দ্রুত বিচার আদালতের স্পেশাল পিপি  অ্যাডভোকেট অশোক দাশ, কবি ও শিক্ষক শামীম ফাতেমা মুন্নী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান,  প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, খেলাঘর মহানগরীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোরশেদুল আলম চৌধুরী, মহানগরী পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পিপি ও চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভিপি অ্যাডভোকেট নজরুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য সাবরিনা চৌধুরী, সাবেক ছাত্রনেতা শফিউল আজম জিপু, চাঁদের হাট সভাপতি ইফতেখার উদ্দিন জাবেদ, আশরাফ আলী সাগর, সাদ্দাম হোসেন, ইমরান সোহেল।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগ প্রতিবছর ধারাবাহিক এ শোকযাত্রার আয়োজন করে আসছে। করোনা মহামারির কারণে দুই বছর এই শোকযাত্রা করা যায়নি।  

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।