ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আইআইইউসিতে জাতীয় শোক দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
আইআইইউসিতে জাতীয় শোক দিবস পালন ...

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।  

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন, জাতীয় শোক দিবসের বক্তৃতা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ সারাদিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

সকালে আইআইইউসি সেন্ট্রাল লাইব্রেরি প্রাঙ্গণ থেকে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে শোক র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

পরে আইআইইউসি কেন্দ্রীয় মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।  

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মম হত্যাকাণ্ড বাঙালি জাতির ইতিহাসের সবচেয়ে বড় কলঙ্ক। যে বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের সৃষ্টি হতো না, সেই বঙ্গবন্ধুকেই স্বাধীনতার চতুর্থতম বছরে ১০ বছরের শিশু সন্তান সহ নির্মম হত্যার স্বীকার হতে হয়েছে তাঁরই স্বজাতির দ্বারা। মানবতার ইতিহাসে এর চাইতে ঘৃণ্যতম আর কিছুই হতে পারে না। জাতির জনক বঙ্গবন্ধুকে বাঙালি জাতির চিহ্নিত শত্রুরা হত্যার মাধ্যমে বাংলাদেশের ইতিহাস থেকে চিরতরে মুছে দিতে চেয়েছিল। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন সমগ্র বিশ্বের কাছে রোল মডেল। যা ছিলো বাংলার অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার স্বপ্ন।  

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য ও মিডিয়া, প্রেস, পাবলিকেশন অ্যান্ড অ্যাডভারটাইজম্যান্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ খালেদ মাহমুদ, বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য প্রফেসর ড. মোহাম্মদ সালেহ জহুর, বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য ড. মোহাম্মদ শামসুজ্জামান। স্বাগত বক্তব্য দেন আইআইইউসির রেজিস্ট্রার এএফএম আখতারুজ্জামান কায়সার। বক্তব্য দেন শরীয়াহ অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামিল, ইটিই বিভাগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সৈয়দ জাহিদুর রশিদ।  

এসময় উপস্থিত ছিলেন আইআইইউসির পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, আইকিউএসির ডিরেক্টর প্রফেসর ড. মোহাম্মদ দেলোয়ার হোসেন, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. শামীমুল হক চৌধুরী, প্রক্টর মো. ইফতেখার উদ্দিন, টিএমডির চেয়ারম্যান প্রফেসর ড. মাহি উদ্দিন সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

সভা শেষে দোয়া মাহফিলে দোয়া পরিচালনা করেন আরবী ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসান। সভা সঞ্চালনা করেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম।

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।