ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধু না হলে বাঙালি স্বাধীনতার স্বাদ পেতো না: ড. অনুপম সেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
বঙ্গবন্ধু না হলে বাঙালি স্বাধীনতার স্বাদ পেতো না: ড. অনুপম সেন ...

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন বলেছেন, ইতিহাসের নিখাদ সত‍্য হচ্ছে বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি কোনো দিন স্বাধীনতার স্বাদ পেতো না। মুক্তির জন‍্য একটা জাতিকে কীভাবে প্রস্তুত করতে হয় তা বঙ্গবন্ধুই দেখিয়েছেন পুরো বিশ্ববাসীকে।

একেবারে তৃণমূল থেকে উঠে আসা একজন একজন কর্মী তার মেধা প্রজ্ঞা দূরদর্শিতা দেশপ্রেম ও অদম্য সাহসে পরিণত হন বাঙালির অবিসংবাদিত নেতায়। সমকালীন বিশ্ব রাজনীতিতে তিনি সফল রাষ্ট্রনায়ক ও অদ্বিতীয় জাতীয়তাবাদী নেতা।

চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস ফোরামের মাসব‍্যাপী কর্মসূচির সমাপনীতে বুধবার (৩০ আগস্ট) বিকেলে চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

ড. অনুপম সেন বলেন, স্বাধীনতা লাভের মাত্র সাড়ে তিন বছরের মাথায় যুদ্ধ বিধ্বস্ত ধ্বংসযজ্ঞের ওপর দাঁড়িয়ে নানান দেশি বিদেশি চক্রান্তের মধ‍্যেও নিঃস্ব একটা দেশকে পুনর্গঠন করে মাথা উঁচু করে দাঁড়ানোর প্রাক্কালে পৃথিবীর নির্মম নৃশংসতার মাধ্যমে বঙ্গবন্ধুকে সপরিবারে হত‍্যা করে দেশকে খুনি চক্র বিদেশি প্রভুদের মদদে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তির হাতে তুলে দেয়। মুক্তিযুদ্ধবিরোধী আন্তর্জাতিক চক্রের প্রত‍্যক্ষ মদদেই একাত্তরে পরাজয়ের প্রতিশোধ নিতেই জাতিকে নেতৃত্ব শূন‍্য করতে এই পরিকল্পিত হত‍্যাকাণ্ড। পঁচাত্তরে বঙ্গবন্ধু হত‍্যাকাণ্ডের পর বাঙালির রক্তস্নাত গৌরবময় ইতিহাস বিকৃতির কম অপচেষ্টা হয়নি; বঙ্গবন্ধুর নাম চিরতরে মুছে ফেলতে চেয়েছিল। কিন্তু কালের পরিক্রমায় দেশ ও মানবপ্রেমের এই বিশ্বজনীন প্রতিভূপুরুষ চিরস্থায়ী আসন পেতেছে বাঙালি মননে। ব‍্যক্তি মুজিবের মৃত‍্যু হলেও অমরত্ব পেয়েছে তার রাষ্ট্রস্বপ্ন আর আদর্শিক অবস্থান। তাই বাঙালি জাতির অনাগতকালের পথপরিক্রমায় প্রতিনিয়ত বঙ্গবন্ধুর সর্বব‍্যাপী আদর্শিক পরিমণ্ডলই আশ্রয়স্থল।

সংগঠনের চট্টগ্রাম জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা.সরফরাজ খান চৌধুরী। প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।