ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রিয়াজউদ্দিন বাজার আড়তের সবজির দাম বাড়ে হাত বদলে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
রিয়াজউদ্দিন বাজার আড়তের সবজির দাম বাড়ে হাত বদলে ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: নগরীর রিয়াজউদ্দিন বাজারের সবজির আড়তে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে আসে সবজি। বিশেষ করে কম পচনশীল পণ্য আলু, মিষ্টিকুমড়া, গাজর ইত্যাদির আড়তে সরবরাহ বেশি।

এখানে ১৪০টি সবজির আড়ত রয়েছে। এর বাইরে পাহাড়তলী, ইপিজেড (ফ্রি-পোর্ট), স্টিলমিল বাজার, বহদ্দারহাটে সবজির আড়ত আছে।

রিয়াজউদ্দিন বাজারের আড়তগুলোর সমস্যা হচ্ছে- বড় গাড়ি ঢুকতে পারে না। বড় গাড়ি দূরে দাঁড় করিয়ে রেখে ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি ও ছোট পিকআপে আড়তে সবজি আনতে হয়। এক্ষেত্রে পাহাড়তলী, ইপিজেড, স্টিলমিল বাজারের আড়তগুলো বড় রাস্তার ওপর হওয়ায় তারা কিছুটা সুবিধা পাচ্ছে।

রিয়াজউদ্দিন বাজারের সবজির আড়ত, পাইকারি ও খুচরা-তিন ধরনের বাজার রয়েছে। উত্তরবঙ্গের ঈশ্বরদী, পাবনা, বগুড়া, নাটোরসহ বিভিন্ন স্থান থেকে সবজি আসে এখানে। তিন পার্বত্য জেলা, চকরিয়া, সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, সীতাকুণ্ড, রাঙ্গুনিয়া থেকেও চট্টগ্রাম শহরে সবজি আনেন বেপারীরা। চকরিয়া টমেটোর বিশাল মোকাম আছে। মাইনীমুখ থেকেও মৌসুম ভেদে প্রচুর সবজি আসে।

রিয়াজউদ্দিন বাজার আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. ফারুক শিবলী বলেন, বাজারের আড়তদারেরা বেপারীদের সরবরাহ করা সবজি কমিশনের ভিত্তিতে বিক্রি করেন। পাইকারি ব্যবসায়ীদের সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দেওয়ার সুযোগ নেই। বাজারে যে পরিমাণ পণ্য বিক্রি হয়, তার ওপর কমিশন পান আড়তদারেরা।

শুক্রবার (০১ সেপ্টেম্বর) বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা পেঁপে, লাউ, বেগুন, বাঁধাকপি, ফুলকপি, শসা, পটল, বরবটি, কচুর লতি, টমেটো, ঝিঙ্গা, ঢেঁড়স, কাঁকরোল, তিত করলা, কাঁচা মরিচ মিনি ট্রাক থেকে নামিয়ে আড়তে নিতে ব্যস্ত শ্রমিকরা। বাজারে এসে পাইকারি ও খুচরা বিক্রেতারা এসব সবজির দরদাম করছেন।  

আড়তদাররা জানান, যশোর, নওগাঁ, সরিষাবাড়ী (জামালপুর), বগুড়ার মোকাম থেকে রিয়াজউদ্দিন বাজারে কাঁচা মরিচ আসে। আগে বাজারে আনুমানিক এক লাখ কেজি কাঁচা মরিচ সরবরাহ করা হতো। প্রতিদিন অন্তত ১০ ট্রাক কাঁচা মরিচ নিয়ে বাজারে আসতেন বেপারীরা। প্রতিটি ট্রাকে প্রায় ১০ হাজার কেজি কাঁচা মরিচ থাকতো। তখন বাজারে কাঁচা মরিচের দাম ছিল কেজিপ্রতি ২০ টাকা। তবে এখন বাজারে কাঁচা মরিচ আসছে কম। এর মধ্যে অর্ধেকের বেশি আমদানি করা কাঁচা মরিচ।

এছাড়া ঠাকুরগাঁও ও বগুড়া থেকে বেগুন, বগুড়া ও রাজশাহীর ফুলকপি, কুমিল্লার কচুর লতি, চাঁদপুরের শসা, পাবনার শালগম, ফরিদপুরের মধুখালী ও সাতক্ষীরার মিষ্টিকুমড়া, বিভিন্ন উপজেলা থেকে টমেটো, আলু, পেঁপে আসছে। সাম্প্রতিক বন্যায় চট্টগ্রামের উপজেলার কৃষি জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখান থেকে সরবরাহ কম।

মেসার্স সাকিব ট্রেডার্সের কামাল উদ্দিন বলেন, আড়ত থেকে পণ্য বিক্রি বাবদ মণপ্রতি ৭-৮ টাকা কমিশন দেয় বেপারি। ক্রেতা মণপ্রতি ১০ টাকা আড়তের কমিশন ও ২০ টাকা লেবার চার্জ দেয়। আড়তের সঙ্গে খুচরা বাজারের পার্থক্য বরাবরের মতোই বেশি হওয়ায় ভোক্তা পর্যায়ে এখনও অস্বস্তি রয়েছে।  হাত বদলেই বাড়ে দাম।  

খুচরা বাজারে আলু প্রতি কেজি ৪৫ টাকা, টমেটো ১৫০ টাকা, বরবটি ৭০ টাকা, কাঁচা মরিচ ১৮০ টাকা, তিত করলা ৭০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, বেগুন ৭০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা, কচুর লতি ৫০ টাকা, মিষ্টি কুমড়া-লাউ-শসা ও পেঁপে বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা দরে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৩
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।