ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ে 'লিগ্যাল ডিবেট স্কীল' শীর্ষক কর্মশালা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ে 'লিগ্যাল ডিবেট স্কীল' শীর্ষক কর্মশালা 

চট্টগ্রাম: বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন বিভাগের মুটিং ক্লাব এর উদ্যোগে 'লিগ্যাল ডিবেট স্কিল' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩ সেপ্টেম্বর) বিজিসি ট্রাস্ট ক্যাম্পাসে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. এএফএম আওরঙ্গজেব।

আইন বিভাগের চেয়াম্যান মো. আবদুল হান্নান এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন ও বিজিসি ট্রাস্ট ইউনিভাসিটি বাংলাদেশের আইন বিভাগের উপদেষ্টা এবিএম আবু নোমান।

 

আইন বিভাগের শিক্ষক আসমা আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে ফ্যাসিলিটেটর ছিলেন বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসির সিলমী, আইন বিভাগের শিক্ষক মো. রিদুয়ানুল হক, সিদরাতুল মুনতাহা তৃণা।
 
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আইনকে সুন্দর করে পরিচারিত করা এবং আইনের সুফল যাতে জনগণ প্রকৃত অর্থে ভোগ করতে পারে তার জন্য একজন আইনজীবীকে হতে হবে আইন বিষয়ে প্রকৃত জ্ঞান সমৃদ্ধ ও দক্ষ। সেই লক্ষে আজকের এই ওয়ার্কশপ, আইনের ছাত্র-ছাত্রীদের আগামী দিনে আইন পেশায় একজন দক্ষ আইনজীবী হিসেবে তৈরি করতে সাহায্য করবে। আপনারা যারা আগামী দিনে আইন পেশায় যোগদান করবেন তারা পেশাজীবী হিসেবে নয় নিজেকে আইনের সেবক হিসেবে তৈরি করবেন সেটাই কামনা করি।  

ফ্যাসিলিটেটররা বলেন, ছাত্রদের প্রশিক্ষিত মানব সম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের জন্য ধারাবাহিক ভাবে যে ট্রেনিং, কর্মশালা ও সেমিনারের আয়োজন করেছে তা সত্যিই প্রশংসার দাবীদার । সময়ের সাথে সাথে আইন পেশাও অনেক কিছুর উন্নতি হয়েছে। নিন্ম আদালত থেকে শুরু করে উচ্চতর আদালত তথা আন্তর্জাতিক আদালতে বিচার কার্য সম্বদ্ধে  জানতে হবে। তাই আইন পেশায় নিজেকে নিয়োজিত করার পূর্বে আপনাকে বুঝতে হবে, জানতে হবে বিচারক এবং আদালত আপনার কাছে কোন বিষয়টি জানতে চাইছে। তা যদি আপনি সঠিকভাবে উপস্থাপন করতে না পারেন তাহলে আপনি আইন পেশায় নিজেকে দক্ষ হিসেবে তৈরী করতে পারবেন না।  

কর্মশালায় আইন বিভাগের বিভিন্ন সেমিস্টারের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।