ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

রবি-দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতার মিট দ্য টিচার্স 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
রবি-দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতার মিট দ্য টিচার্স  ...

চট্টগ্রাম: দেশের সর্ববৃহৎ বিতর্ক আয়োজন ‘রবি-দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ শুরু হচ্ছে শনিবার (৯ সেপ্টেম্বর)। প্রস্তুতিমূলক অংশ হিসেবে চট্টগ্রাম ক্লাবে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হলো শিক্ষক ও আয়োজকদের মতবিনিময় সভা- মিট দ্য টিচার্স।

মতবিনিময় সভায় অতিথি ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের এরিয়া ম্যানেজার মো. নুর হোসেন। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সংগঠক মাসুদ বকুল, সিনিয়র সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নূপুর, সহ সভাপতি সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফদ্দিন মুন্না, যুগ্ম সম্পাদক কাজী আরফাত, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার।

শিক্ষক প্রতিনিধিদের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শাজনাজ শহীদ, হাজেরা তজু স্কুল অ্যান্ড কলেজের এএসএম ইকবাল, অংকুর সোসাইটি স্কুলের কাজী সুলতানা ইসমিন, বাংলাদেশ এলিমেন্টারি স্কুলের তমাল তরু চৌধুরী, বাংলাদেশ মহিলা সমিতি স্কুলের মোমেনা বেগম, শাহ ওয়ালিউল্লাহ ইনস্টিটিউটের নাসিমা আক্তার, নুরুল ইসলাম পৌর বালিকা স্কুলের সাগর ধর, মির্জা আহমেদ ইস্পাহানী উচ্চ বিদ্যালয়ের সৈয়দ আহমেদ পলাশ, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের ডিম্পল চৌধুরী, মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজের মোহাম্মদ আজিজুল হক, সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয়ের মোহাম্মদ হোসেন, হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড  কলেজের মৃদুল কান্তি দত্ত, সিলভার বেলস্ গালর্স হাইস্কুলের লুৎফুন নেসা বেগম, সিডিএ পাবলিক স্কুলের মাসুদ রানা এবং চিটাগাং আইডিয়াল হাই স্কুল অ্যান্ড কলেজের নুসরাত জাহান ।  

রবির এরিয়া ম্যানেজার মো. নুর হোসেন বলেন, রবি সবসময় চায়, শিক্ষার্থীরা যেন আপন শক্তিতে নিজের মেধাকে ব্যবহার করে নিজেকে প্রস্ফুটিত করতে পারে। পাঠ্যবই বর্হিভূতজ্ঞান অর্জন ও চর্চার জন্য বিতর্ক শিক্ষার্থীদের একটি সুন্দর প্লাটফর্ম তৈরি করে দিচ্ছে। এ রকম কার্যক্রমে শিক্ষার্থীদের সুযোগ করে দিতে যে সব শিক্ষক নিজের কর্মব্যস্ত জীবন থেকে সময় বের করে এসেছেন, তাদের অসংখ্য ধন্যবাদ।

মাসুদ বকুল দৃষ্টির কার্যক্রমের একটি রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে দৃষ্টি তার সৃজনশীলতার ধারা অব্যাহত রাখার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। আমরা মনে করি চট্টগ্রামের সবচেয়ে প্রাচীন এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে একটি যুক্তিবাদী সমাজ তৈরি করার পথে নতুন করে পদক্ষেপ নিলাম।

সাইফ চৌধুরী বলেন, আমরা সবসময় শিক্ষার্থীদের মানসিকতার বিকাশে বহুমুখী সৃজনশীল কর্মকাণ্ডের আয়োজন করে থাকি। এর মধ্যে বিতর্ক সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিতর্ক প্রতিযোগিতা মানুষকে জানতে এবং জানার আগ্রহ শাণিত করে তুলে একজন ভালো ও নৈতিক মানুষ হিসেবে তৈরি করে তোলে।

এ বিতর্ক প্রতিযোগিতা চট্টগ্রামের পাশাপাশি কক্সবাজার ও রাঙামাটিতে অনুষ্ঠিত হবে। মোট ৬৬টি স্কুল ও ২৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে এই প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে। মতবিনিময় সভায় পুরো প্রতিযোগিতার নিয়মাবলি, বিষয়াবলি ও রূপরেখা নিয়ে শিক্ষক ও আয়োজকদের মধ্যে আলোচনা হয়। ৯ সেপ্টেম্বর চট্টগ্রাম, ১৪ ও ১৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়. ১৮ ও ১৯ সেপ্টেম্বর রাঙামাটি এবং ২২ ও ২৩ সেপ্টেম্বর কক্সবাজারে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।