ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউতে মঞ্চস্থ হলো ‘ওয়েডিং ফর গডো’ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
সিআইইউতে মঞ্চস্থ হলো ‘ওয়েডিং ফর গডো’ 

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) ইংরেজি বিভাগের আয়োজনে মঞ্চস্থ হলো স্যামুয়েল বেকেটের লেখা কালজয়ী নাটক ‘ওয়েডিং ফর গডো’।  

সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে শিক্ষার্থীদের অংশগ্রহণে মঞ্চায়ন হয় এই নাটকের।

 

অনুষ্ঠানে সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস (স্ল্যাস)-এর শিক্ষকরা ছাড়াও বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষার্থী এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এতে নাটকটির নানামুখী বৈশিষ্ট্য তুলে ধরে বক্তব্য দেন স্ল্যাস এর ডিন ড. শাহ আহমেদ, ইংরেজি বিভাগের প্রধান কাজী মো. সাইফুল আসপিয়া ও প্রভাষক কাফরিয়া তারান্নুম।

অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক উন্মে হানি পিংকী।  

নাটকটির বিভিন্ন চরিত্রে যারা অংশ নেন তারা হলেন: তিশা, রফিকুল, ইসরাত, নুজহাত ও আফ্রিদা। চিত্রনাট্য সম্পাদনা করেন ফারাহ তাসনিম।   

ইংরেজি বিভাগের শিক্ষকরা জানান, সিলেবাসে থাকা বিখ্যাত লেখকদের কালজয়ী সব উপন্যাস ও নাটকগুলোর সঙ্গে শিক্ষার্থীদের বাস্তবতার পরিচয় করিয়ে দিতে নিয়মিতভাবে এই ধরণের আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। এতে করে তারা নিজেদের ভাবনার জগত প্রসারিত করার সুযোগ পান।  

এবারের ‘ওয়েডিং ফর গডো’ নাটকেও এর ব্যাতিক্রম হয়নি। দুজন মানুষের অন্তহীন অপেক্ষার ভেতর দিয়ে প্রকাশিত হয় সমগ্র মানবজাতির নিরন্তর অপেক্ষার পটভূমি। ওই দূরতম না পাওয়া আশাটির জন্য এ  যেন সমস্ত মানবকূলের প্রতীক্ষা। বেকেটের ভিন্নধর্মী এই নাটকে রয়েছে গতানুগতিক ধারার বাইরের সংলাপ। আর সেই কারণেই কালোত্তীর্ণ ট্র্যাজি-কমেডি এই নাটকটি ঠাঁই করে নিয়েছে সিআইইউর শিক্ষার্থীদের মনেও।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।