ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে তাণ্ডব, অপরাধীদের চিহ্নিত করে শাস্তির দাবি ছাত্রলীগের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
চবিতে তাণ্ডব, অপরাধীদের চিহ্নিত করে শাস্তির দাবি ছাত্রলীগের ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চবি শাটল ট্রেনের দুর্ঘটনাকে কেন্দ্র করে উপাচার্যের বাসভবন ও ক্যাম্পাসে গাড়ি ভাঙচুরের মামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে চবি ছাত্রলীগ।

বৃহস্পতিবার (১৪ আগস্ট ) বিকেলে চবি উপাচার্য বরাবর শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু স্বাক্ষরিত স্মারকলিপি দেওয়া হয়েছে।

তাদের দাবির মধ্যে রয়েছে-

শাটল ট্রেন দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত ও সম্পূর্ণ ব্যয় বহন করা। নিরপরাধ শিক্ষার্থীদের মামলা থেকে অব্যাহতি দেওয়া।

সুষ্ঠু ও সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের বিচারের ব্যবস্থা করা। শাটলট্রেন দুর্ঘটনায় গাফিলতি বা অব্যবস্থাপনার সুষ্ঠু তদন্ত ও জড়িতদের শাস্তি কার্যকর করা। শাটলের সংখ্যা ও শিডিউল বৃদ্ধি করা। শাটল ব্যবস্থাপনাকে ঢেলে সাজানোর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা। ক্যাম্পাসে এবং শাটলট্রেনে শিক্ষার্থীদের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা।

স্মারকলিপিতে বলা হয়, শাটলের সংকট ও অব্যবস্থাপনার কারণে এ মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে। এ ঘটনার প্রেক্ষিতে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়। যা পরবর্তীতে গণজোয়ারে রূপ নেয়। সেই শান্তিপূর্ণ অধিকার আন্দোলনের সময় কিছু বিশৃঙ্খলাকারী আন্দোলনের মধ্যে বিশৃঙ্খলা এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাংলোসহ অন্যান্য সরকারি সম্পত্তিতে ভাঙচুর চালায়।  

এ ঘটনার প্রেক্ষিতে প্রশাসন মামলা করে। কিন্তু সেই মামলা দায়ের করা হয় কিছু নিরপরাধী এবং ঘটনার সঙ্গে সম্পৃক্ত নয় এমন ছাত্রলীগ কর্মীদের ওপর। নিরপরাধ শিক্ষার্থীদের ওপর অবিচার ও ভিত্তিহীন মামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

অনতিবিলম্বে নিরাপরাধ ছাত্রলীগ কর্মীদের এ মামলা থেকে অব্যাহতি দেওয়ার জোর দাবি জানান তারা। পাশাপাশি প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে কঠোর শাস্তির দাবিও জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।