ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

মনুপত্রের সঙ্গে চুক্তি: চবিতে আইন শিক্ষার মান বাড়াবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
মনুপত্রের সঙ্গে চুক্তি: চবিতে আইন শিক্ষার মান বাড়াবে ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আইন সংক্রান্ত তথ্যের জনপ্রিয় ওয়েবসাইট মনুপত্র ডটকমের সঙ্গে চুক্তি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন বিভাগ। এর ফলে আইন শিক্ষার গুণগতমান বাড়বে বলে আশাবাদী বিভাগের শিক্ষকরা।

মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে আইন বিভাগের সভাপতির কক্ষে বিভাগ ও মনুপত্রের প্রতিনিধিদের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষর হয়।

এ চুক্তির মাধ্যমে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের রায়গুলো সহজেই গবেষণার কাজে ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত ও আন্তর্জাতিক অপরাধ আদালতসহ অন্যান্য আন্তর্জাতিক আদালতের রায়গুলোর ক্ষেত্রেও এ সুবিধা পাবে।

এতে গবেষণায় তথ্যপ্রাপ্তি সহজ হওয়ার পাশাপাশি র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগও তৈরি হয়েছে বলে জানান বিভাগের শিক্ষকরা।

চুক্তিতে সই করেন আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী ও মনুপত্রের বাংলাদেশ প্রতিনিধি মিরাজ আহমেদ। উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, অধ্যাপক ড. মঈন উদ্দীন, সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ, আইনুন জারিয়াহ্ ও ফয়সাল বিন মনির জনি।

ড. মুহাম্মদ শাহীন চৌধুরী বলেন, এ চুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বহুল প্রতীক্ষিত ডাটাবেজ ব্যবহারের সুযোগ পেলো। শিক্ষার্থীরা ডাটাবেজটি ব্যবহার ও গবেষণায় এগিয়ে আসলে এ চুক্তিটি ফলপ্রসূ হবে।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক বলেন, এ চুক্তির মাধ্যমে আমাদের আইনের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য একটি নতুন দিগন্ত উন্মোচিত হলো। এখন থেকে তারা সহজেই যেকোনো কেস স্টাডি করতে পারবে। আমরা যদি আইনের বিষয়গুলো গভীরভাবে অধ্যায়ন করতে চাই তাহলে সুপ্রিম কোর্টের রায়গুলো দরকার হয়। এখন কম্পিউটার ল্যাবে এসব তথ্যে প্রবেশাধিকার পাওয়া যাবে। এতে আইন শিক্ষার গুণগতমান বাড়বে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।