ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘বিএনপি-জামায়াতের জন্ম আজন্মের পাপ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
‘বিএনপি-জামায়াতের জন্ম আজন্মের পাপ’ বক্তব্য দেন সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, জিয়াউর রহমান অন্তর থেকে নয়, বাধ্য হয়েই মুক্তিযোদ্ধা হয়েছিলেন। ‘সোয়াত’ জাহাজ থেকে অস্ত্র খালাসে চট্টগ্রাম বন্দরের শ্রমিক জনতা যখন আত্মাহুতি দিচ্ছিলেন তখন হানাদার বাহিনীর পক্ষে সেই অস্ত্র খালাসে তিনি এগিয়ে গিয়েছিলেন।

মাঝপথে চট্টগ্রামের আগ্রাবাদের বাদামতলী মোড়ে বীর জনতার প্রতিরোধের মুখে তিনি ষোলশহরে ফেরত আসেন এবং সেখান থেকে কড়লডেঙ্গায় আশ্রয় নেন। জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যার সঙ্গে সরাসরি জড়িত।
 

৩ নভেম্বরের জেলহত্যার সময়ও তার প্রত্যক্ষ ভূমিকা ছিল। ৭ নভেম্বর ভোরবেলায় মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তা, সৈনিক হত্যার সময়ও তিনি নেপথ্যের প্রধান কুশীলব ছিলেন। এ জিয়াউর রহমান মনেপ্রাণে পাকিস্তানি ভাবধারায় বিশ্বাসী ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ করলেও পাকিস্তানি হানাদার বাহিনীর অনুচর ছিলেন এবং তিনি অবৈধভাবে ক্ষমতায় এসে এমএ সবুর খান, ক্যাপ্টেন আব্দুল হালিম, শাহ আজিজুর রহমান, সালাউদ্দিন কাদের চৌধুরীসহ যুদ্ধাপরাধীদের রাজনীতিতে পুনর্বাসিত করেছিলেন। তার পরবর্তী কার্যকলাপে প্রমাণিত হয় তিনি পাকিস্তানি ভাবধারায় বিশ্বাসী।  

মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেলে জেলা পরিষদ মার্কেট চত্বরে মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তা ও সৈনিক হত্যা দিবসে নগর আওয়ামী লীগের প্রতিবাদী সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।  

তিনি বলেন, বিএনপি স্বাধীনতাবিরোধীদের একত্রিত করে আবারো চক্রান্তের খেলায় মেতে উঠেছে। এরা হুমকি ধামকি ও অগ্নিসন্ত্রাস করে এদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। তাদের আস্ফালনকারী নেতা মির্জা ফখরুল, মির্জা আব্বাসরা এখন কারাগারে লাইফ সাপোর্টে আছে।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বিএনপি ও জামায়াতের উদ্দেশে বলেন, বেশি বাড়াবাড়ি করবেন না। আপনাদের জন্ম আজন্মের পাপ। গণতন্ত্র আপনাদের মুখের কথা, অন্তরে কুটিলতা ও বিষবাষ্প। আপনারা দু-চারটি গাড়িতে অগ্নিসংযোগ করে এবং পুলিশ হত্যা করে যে হিংসাত্মক অপরাজনীতি করছেন এর দায় অবশ্যই বহন করতে হবে।  

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশের প্রধান বিচারপতি যিনি যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন এবং তা কার্যকরও হয়েছে তার প্রতিশোধ নিতেই বিএনপি জামায়াত পরিকল্পিতভাবে অবরোধ ও সমাবেশের নামে তার বাসভবনে প্রকাশ্যে হামলা চালিয়েছে। এর জন্য তাদের কোনো অনুশোচনা নেই। মধ্যপ্রাচ্যে পবিত্র ফিলিস্তিন ভূমিতে মার্কিনি মদদে ইসরাইল বাহিনী যে গণহত্যা চালাচ্ছে সে ব্যাপারে বিএনপি নিশ্চুপ ও নীরব ভূমিকা পালন করে যাচ্ছে। এর কারণ তারা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ক্ষমতায় যাওয়ার জন্য দাসখত দিয়েছে। ইসরাইলি হামলার নিন্দা করলে মার্কিন যুক্তরাষ্ট্র অখুশি হবে এই জন্যই বিএনপির এ রহস্যময় নীরবতা।  

তিনি অযৌক্তিক অবরোধ ও হরতালের নামে জনগণের জানমালের নিরাপত্তা এবং রাষ্ট্রীয় সম্পদহানি হলে জনগণকে নিয়ে তা প্রতিরোধ করার ঘোষণা দিয়ে বলেন, আগামীকাল থেকে নগরের গুরুত্বপূর্ণ ১৯টি পয়েন্টে নগর আওয়ামী লীগ অবস্থান নেবে।  

নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত মুক্তিযোদ্ধা হত্যা দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সহ সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদ সদস্য নঈম উদ্দিন চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ, নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, জালালাবাদ ওয়ার্ডের শাহজাদা কাজী আবদুল মালেক, পূর্ব মাদারবাড়ী ওয়ার্ডের সালাউদ্দিন ইবনে আহমেদ, পশ্চিম মাদারবাড়ী ওয়ার্ডের গোলাম মো. জোবায়ের, আন্দরকিল্লা ওয়ার্ডের ইকবাল হাসান চৌধুরী, বাগমনিরাম ওয়ার্ডের সাইফুল আলম বাবু।  

উপস্থিত ছিলেন সহ সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, উপদেষ্টা শফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সম্পাদকমণ্ডলীর সদস্য শফিক আদনান, হাসান মাহমুদ শমসের, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মো. হোসেন, দিদারুল আলম চৌধুরী, মো. আবু তাহের, শহিদুল আলম, নির্বাহী সদস্য আবুল মনসুর, পেয়ার মোহাম্মদ, মহব্বত আলী খান, সৈয়দ আমিনুল হক, বখতিয়ার উদ্দিন খান, রোটারিয়ান মো. ইলিয়াছ, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, বেলাল আহমেদ প্রমুখ।  

বাংলাদেশ সময় ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২৩ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।