ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ঐক্যমতের বাজার থেকে ‘জাতীয় ঐক্যের’ প্রত্যাশা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
ঐক্যমতের বাজার থেকে ‘জাতীয় ঐক্যের’ প্রত্যাশা

চট্টগ্রাম: রাজনীতির সংস্কৃতিতে ঐক্যমত দূরে থাক, মতই শুনতে রাজি না আমরা। অথচ এ সংস্কৃতিটা ঘর থেকে শুরু হওয়ার কথা ছিলো।

সমাজ গঠনে ঐক্যমতের গুরুত্ব প্রকাশে বিদ্যানন্দের এই বিশেষ বাজারটির আয়োজন। অরাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে বিদ্যানন্দ ফাউন্ডেশন রাজনৈতিক বার্তা দিতে পারেনা।
তবে গরীবদের সহায়তার পাশাপাশি সমাজ গঠনের পূর্বশর্তটা প্রমোট করতে চায় এই উদ্যোগের মাধ্যমে।  

শনিবার (৯ ডিসেম্বর) নগরের কলেজিয়েট স্কুল মাঠে সকাল ১১ টা উদ্বোধন করেন ‘মজিদ’ নামের এক দুস্থ বয়স্ক চাচা ও তার স্ত্রী।  ঐক্যমতের বাজারে চাল, ডাল, তেল, লবণ, আটা, সুজি, ডিম, শাকসবজি, মাছ, মাংস, শিক্ষা উপকরণ, কাপড় সহ প্রায় ২০ টির বেশি আইটেম দেখা মিলেছে। চট্টগ্রামে প্রায় ২০০ দম্পতি বাজার করার সুযোগ পেয়েছেন। প্রতি দম্পতি প্রতীকী মূল্যে প্রায় ৭০০ থেকে ৮০০ টাকার বাজার করেছেন উভয়ের মতামতের ভিত্তিতে।  

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য জামাল উদ্দিন বলেন, কোন কারণ ছাড়াই আমরা মতের বিরোধিতা করি। কেননা অন্যের মতকে সমর্থন করাকে স্বকীয়তার অভাব হিসেবে দেখি, ব্যক্তিত্বের পরাজয় দেখি। পরিবার থেকেই শুরু হয় এই চর্চাটা, সেটা সামান্য বাজার নিয়ে হলেও। আমরা চাচ্ছি সেই মানসিকতার পরিবর্তন। তাই বিদ্যানন্দ আজকে একটা সুপারশপ দিয়েছে, যেখানে ঐক্যমতের শর্তেই বাজার করতে পারবেন। উদ্ভট জানি এই আইডিয়া, তবুও ম্যাসেজটা দিতে চেয়েছি। দেশের স্বার্থে আমরা কী এক হতে পারিনা? সমাজ-রাস্ট্রের এই বৈরিতা ও সংকট কেন আমরা কেউ স্পষ্ট করে বলতে পারছি না? সেই প্রশ্ন ছুড়ে দিয়েছি এই আয়োজনের মাধ্যমে।

এদিকে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সদস্যরা নগরীর বিভিন্ন এলাকায় সার্ভে করার মাধ্যমে অসহায় ও শ্রমজীবী দুইশত দম্পতিকে দিয়েছে বিশেষ কার্ড। এই কার্ড দেখিয়ে স্বামী স্ত্রী দুই জন একসঙ্গে বাজার করার সুযোগ পেয়েছেন। শর্ত একটাই পণ্য বাছাইয়ে দুইজনের মতামত একই হতে হয়। ভিন্নধর্মী এই আয়োজনটির মাধ্যমে বিদ্যানন্দ সামাজিক ঐক্য আর সম্প্রীতির বার্তা দিতে চায়।  

প্রসঙ্গত, চট্টগ্রাম থেকে যাত্রা শুরু হয়ে এই বাজার সারা মাসব্যাপি দেশের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হবে। স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন ২০১৩ সালে কার্যক্রম শুরু করে। সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণে কার্যক্রম পরিচালনার পাশাপাশি এই প্রতিষ্ঠান বিভিন্ন সমাজ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। ২০২৩ সালে বিদ্যানন্দ জনকল্যাণমূখী কার্যক্রমের জন্য একুশে পদকে ভূষিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২৩
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।