ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

টংকাবতীরকূল মহোৎসব উদযাপন পরিষদের সুবর্ণজয়ন্তী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
টংকাবতীরকূল মহোৎসব উদযাপন পরিষদের সুবর্ণজয়ন্তী  বক্তব্য দেন টংকাবতীরকূল সর্বজনীন মহোৎসব উদযাপন পরিষদের সভাপতি স্বপন কুমার দাশ।

চট্টগ্রাম: লোহাগাড়ার টংকাবতীরকূল গ্রামের পল্লী প্রগতি সংঘের উত্তরায়ণ সংক্রান্তির ধর্মসভা ও ষোড়শপ্রহরব্যাপী মহানামযজ্ঞের সুবর্ণজয়ন্তী উদযাপিত হবে এবার। এ উপলক্ষে নেওয়া হয়েছে ৫ দিনের কর্মসূচি।

 

মঙ্গলবার (৯ জানুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি স্বপন কুমার দাশ কর্মসূচি তুলে ধরেন।  

এর মধ্যে রয়েছে- শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ৮টায় পবিত্র বেদমন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে সুবর্ণজয়ন্তীর উদ্বোধন ও বর্ণাঢ্য র‍্যালি।

সকাল ১০টায় বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, বিকেল ৪টায় প্রখ্যাত বাউলশিল্পী ভজনক্ষ্যাপা'র পরিবেশনায় থাকছে ধর্মীয় সংগীতানুষ্ঠান এবং সন্ধ্যা ৬টায় বিশ্বশান্তি কামনায় অখণ্ড মহাধর্মীয় সম্মেলন। এতে আশীর্বাদক ও আলোচক থাকবেন সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ তপনানন্দ গিরি মহারাজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। রাত ১০টায় ধর্মীয় লীলা কীর্তন পরিবেশন।  

শনিবার (১৩ জানুয়ারি) সকাল ১০টায় শিশুদের চিত্রাঙ্কন ও সংগীত প্রতিযোগিতা। বিকেল ৪টায় শ্রীকৃষ্ণের লীলা কীর্তন পরিবেশন। সন্ধ্যা ৬টায় বিশ্ব ভ্রাতৃত্ব ও মানবতায় মহাধর্মীয় সম্মেলন। এতে চট্টগ্রাম কৈবল্যধামের পরম পূজ্যপাদ মোহন্ত মহারাজ কালীপদ ভট্টাচার্য্য আশীর্বাদক থাকবেন। প্রধান অতিথি থাকবেন চাক্তাই লোকনাথ ধামের প্রতিষ্ঠাতা সভাপতি অজয়কৃষ্ণ দাশ মজুমদার। অতিথি থাকবেন চট্টগ্রাম মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ফারুক আজম। সংবর্ধেয় অতিথি কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহবুবুর রহমান চৌধুরী, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের সাবেক অতিরিক্ত সচিব শংকর প্রসাদ দেব, বর্তমান মহাব্যবস্থাপক মণিলাল দাশ, চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিল্লোল বিশ্বাস প্রমুখ।

রাত সাড়ে ৯টায় শ্রীকৃষ্ণের রাস লীলা নৃত্য এবং ধর্মীয় ভজন সংগীতানুষ্ঠান। ভজন সংগীত পরিবেশন করবেন কলকাতা জি- বাংলা সারেগামাপা খ্যাত শিল্পী কৃত্তিকা চক্রবর্তী, চট্টগ্রামের শুভ দাশ এবং বাংলাদেশ বেতার   ও টেলিভিশন শিল্পী স্বস্তিকা দাশ প্রান্তি।

রোববার বিকেল ৪টায় মহানামযজ্ঞের অধিবাস কীর্তন। সন্ধ্যা ৫টায় শিল্পী শিমুল শীলের ভজন কীর্তন এবং সন্ধ্যা সাড়ে ৬টায় ধর্মসভা। এতে রামকৃষ্ণ সেবাশ্রম, চট্টগ্রামের অধ্যক্ষ ও মহারাজ শক্তিনাথানন্দজী মহারাজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য আলোচনা করবেন। প্রধান অতিথি থাকবেন অদুল-অনিতা ট্রাস্টের চেয়ারম্যান অদুল কান্তি চৌধুরী।  

ধর্মসভার পর রাঙামাটি পার্বত্য জেলার প্রখ্যাত নৃত্যশিল্পী গোষ্ঠী হেরিটেজ অব হিলসের পরিবেশনায় থাকবে আধিবাসী নৃত্য। এরপর গীতিকার ও সুরকার নকুল কুমার বিশ্বাসের সংগীতানুষ্ঠান। সোম ও মঙ্গলবার বিশ্বশান্তি কামনায় ষোড়শপ্রহর ব্যাপী অখণ্ড মহানামযজ্ঞ অনুষ্ঠিত হবে।  

সংবাদ সম্মেলনে প্রভাস কুমার দাশ, লায়ন অশোক কুমার দাশ, মৃণাল কান্তি দাশ, অ্যাডভোকেট সুজন দাশ, উজ্জ্বল দাশ, পলাশ কান্তি নাথ রনি, পরাগ দাশ, সুমন চক্রবর্তী, অমিত দাশ, মানস দাশসহ টংকাবতীরকূল মহোৎসব উদযাপন পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।