ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২৪ জানুয়ারি গণহত্যা দিবসে আ.লীগের কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
২৪ জানুয়ারি গণহত্যা দিবসে আ.লীগের কর্মসূচি ...

চট্টগ্রাম: নগরের কোর্ট বিল্ডিংস্থ পুরাতন বাংলাদেশ ব্যাংক সম্মুখ চত্বরে ১৯৮৮ সালে চট্টগ্রামে গণহত্যায় নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ ব্যধিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভার আয়োজন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।  

বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১০টায় অনুষ্ঠেয় কর্মসূচি সফল করার লক্ষ্যে নগর আওয়ামী লীগের সব কর্মকর্তা, সদস্য, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দকে যথাসময়ে উপস্থিত থাকতে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।

একই দিন বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে চট্টগ্রামে গণহত্যা ও গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্র মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

সভায় সংগঠনের সব স্তরের নেতা-কর্মীদের উপস্থিত থাকার জন্য নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি এমএ সালাম, নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান ও উত্তর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান অনুরোধ জানিয়েছেন।

১৯৮৮ সালের ২৪ জানুয়ারি বিকেলে লালদীঘি মাঠে সমাবেশের আয়োজন করে আওয়ামী লীগ। স্বৈরাচারবিরোধী আন্দোলনে উত্তাল ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা নগরীর লালদীঘি মাঠে আয়োজিত এক জনসভায় যোগ দিতে গেলে সম্পূর্ণ বিনা উসকানিতে তৎকালীন স্বৈরাচার এরশাদ সরকারের আজ্ঞাবহ পুলিশবাহিনী আওয়ামী লীগ নেতা-কর্মী ও সাধারণ জনতার ওপর নির্বিচারে গুলি চালায়। এতে ঘটনাস্থলেই শহীদ হন ২৪ জন নেতা-কর্মী। পরে অজ্ঞাত পরিচয় আরও ৮ জনের নিহত হওয়ার খবর পাওয়া যায়। আহত হন প্রায় ৩ শতাধিক মানুষ।

শহীদ নেতা-কর্মীরা হলেন- মো. হাসান মুরাদ, মহিউদ্দিন শামীম, স্বপন কুমার বিশ্বাস, এথেলবার্ট গোমেজ কিশোর, স্বপন চৌধুরী, অজিত সরকার, রমেশ বৈদ্য, বদরুল আলম, ডিকে চৌধুরী, সাজ্জাদ হোসেন, আব্দুল মান্নান, সবুজ হোসেন, কামাল হোসেন, বিকে দাশ, পঙ্কজ বৈদ্য, বাহার উদ্দিন, চান্দ মিয়া, সমর দত্ত, হাসেম মিয়া, মো. কাসেম, পলাশ দত্ত, আব্দুল কুদ্দুস, গোবিন্দ দাশ ও শাহাদাত। এই দিনটিকে চট্টগ্রাম গণহত্যা দিবস হিসেবে পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪ 
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।