ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ২ পাইলট নামলেন প্যারাসুটে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, মে ৯, ২০২৪
প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ২ পাইলট নামলেন প্যারাসুটে প্রতীকী ছবি

চট্টগ্রাম: নগরের পতেঙ্গা এলাকায় কর্ণফুলী নদীতে বাংলাদেশ বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। এ সময় বিমানে থাকা দুই পাইলট প্যারাসুটে নামতে সক্ষম হয়েছেন।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে চট্টগ্রামের বাংলাদেশ বিমানবাহিনীর জহুরুল হক ঘাঁটি থেকে একটি YAK130 ট্রেনিং ফাইটার উড্ডয়নের পর প্রশিক্ষণ শেষে ফেরার সময় পতেঙ্গা এলাকায় দুর্ঘটনায় পড়ে।

উড্ডয়নরত অবস্থায় হঠাৎ বিমানটির পেছনের দিকে আগুন ধরে যায়। এরপর বড় ধরনের ক্ষতি এড়াতে বৈমানিকদ্বয় অত্যন্ত সাহসিকতা ও দক্ষতার সঙ্গে বিমানটিকে বিমানবন্দরের নিকট অবস্থিত ঘনবসতিপূর্ণ এলাকা থেকে জনবিরল এলাকায় নিয়ে যেতে সক্ষম হন। এরপর বিমানটি বিধ্বস্ত হয়ে নদীতে আছড়ে পড়ে। তার আগে বিমানে থাকা উইং কমান্ডার মো. সোহান হাসান খান এবং স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদ জরুরি প্যারাসুট দিয়ে বিমান থেকে নদীতে অবতরণ করেন। দুই বৈমানিককে বাংলাদেশ বিমানবাহিনী ও নৌবাহিনীর উদ্ধারকারী দল এবং স্থানীয় জেলেদের সম্মিলিত প্রচেষ্টায় উদ্ধার করা হয়। তাদের বানৌজা ঈশা খাঁ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।  

দুর্ঘটনায় পতিত প্রশিক্ষণ বিমানটি খুঁজতে বাংলাদেশ নৌ-বাহিনীর টাগবোটসহ ডুবুরি, ফায়ার ফাইটার, কোস্টগার্ড, পুলিশ, বন্দরে অবস্থানরত জাহাজের নাবিকরা কাজ করছেন। জোয়ার ও তীব্র স্রোতের কারণে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধারে বেগ পেতে হচ্ছে।  

সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এয়ার ভাইস মার্শাল মু. কামরুল ইসলাম ঢাকা থেকে দুর্ঘটনাস্থলে আসেন এবং উদ্ধার কার্যক্রমে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। বিমানবাহিনী ঘাঁটি জহুরুল হকের এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল একেএম শফিউল আজম দুর্ঘটনা পরবর্তী কার্যক্রম তত্ত্বাবধান করছেন।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বাংলানিউজকে বলেন, বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমানটি নামার সময় বেলা ১০টা ২৮ মিনিটে পেছনের দিকে আগুন ধরে যায়। দুইজন পাইলট প্যারাসুটের সাহায্যে নামতে সক্ষম হন। বিধ্বস্ত বিমান উদ্ধারে চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, মে ০৯, ২০২৪
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।