ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ...

চট্টগ্রাম: বিতর্ক সংগঠন দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত হয়ে গেল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা। স্কুল পর্যায়ের ২৪ জন শিক্ষার্থীর সমন্বয়ে ৮টি দল নিয়ে এ প্রতিযোগিতা সম্পন্ন হয়।

 চূড়ান্ত পর্বে যুক্তির তুমুল লড়াই শেষে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে টিম জগদীশ চন্দ্র বসু ও রানার আপ হওয়ার যোগ্যতা অর্জন করেন টিম পীথাগোরাস। ফাইনাল বিতর্কে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় সামিন ইনতিসার।

৩য় স্থান নির্ধারণী বিতর্কে জয়লাভ করে টিম আইজ্যাক নিউটন এবং ৪র্থ স্থান অর্জন করে টিম জামাল নজরুল ইসলাম। বিতর্কে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করে তাসপিয়া আনোয়ার।

জেলা শিল্পকলা একাডেমিতে এর চূড়ান্ত পর্ব ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া, প্রিমিয়ার ইউনিভার্সিটির কোষাধক্ষ্য অধ্যাপক ড. তৌফিক সাঈদ, দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, সহ সভাপতি শহিদুল ইসলাম হিরো এবং এতে সভাপতিত্ব করেন দৃষ্টির সভাপতি সাইফ চোধুরী।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন,  তথ্য-প্রযুক্তির বর্তমান সময়ে বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই । তুমি হয়তো বিজ্ঞান বিভাগে নাও পড়তে পারো, মানবিক কিংবা কমার্স এ পড়লে তোমার মধ্যে বিজ্ঞান এবং গণিতের জ্ঞান সম্পূন্নরূপে থাকতে হবে, যা ছাড়া তুমি তোমার ক্যারিয়ারে ভালো করতে পারবে না।  

তিনি আরও বলেন, এই ধরনের বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষাকে আরো বেশি উৎসাহ দিবে এবং শিক্ষার্থীরা যাতে বিজ্ঞান শিক্ষা অর্জন করে নিজের ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে পারে সেদিকে অনেক বেশি ভূমিকা রাখবে।

অধ্যাপক ড. তৌফিক সাঈদ বলেন, বর্তমান বিশ্বে চাকরি বাজারে পড়ালেখার চাইতেও কমিউনিকেশন ও ইন্টার পার্সোনাল স্কিল অনেক বেশি গুরুত্বপূর্ণ, যা একজন বিতার্কিক তার বিতর্ক করার সময় অনেক বেশি অর্জন করতে পারে। বিতর্ক করার সময় তাকে লেখাপড়ার পাশাপাশি অন্যের বক্তব্য শুনে সেই বক্তব্যের খন্ডন করতে হয় যা তাকে করে তোলে অন্য ১০ জন শিক্ষার্থী থেকে আলাদা। তিনি শিক্ষার্থীদের বলেন বর্তমান সময়ে বিজ্ঞান শিক্ষার মাধ্যমে তোমরা যে কোন ধরনের সমস্যার সমাধান করতে পারো এবং তাদেরকে আরো বলেন আজ বাসায় যাওয়ার সময় তুমি তোমার সমাজে যে কোন একটি সমস্যাকে নির্বাচন করবে এবং সেটি কিভাবে বিজ্ঞানের মাধ্যমে সমাধান করা যায় সেটি যদি তুমি বের করতে পারো তাহলে তুমি বুঝতে পারবে তোমার শিক্ষা বা জ্ঞান অর্জন সার্থক হয়েছে।

দৃষ্টির সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি মুজিবুর রহমান মনি ও সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না, বিতর্ক সম্পাদক হোসাইন সামি, সদস্য ইতু দত্ত, ইয়াসিন সাকিব, আবিদা ইসলাম ও মিম্বর।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।